প্রিয় পাঠক,

প্রথম আলোর নতুন ওয়েবসাইটে আপনাকে স্বাগত। নতুন সাইটটি ব্যবহারবান্ধব করে সাজানো হয়েছে। এখানে খুব সহজেই তথ্য খুঁজে পাবেন আপনি। নতুন ওয়েবসাইটে কোথায় কী রয়েছে, তা এখান থেকে জেনে নিন।

সহজে তথ্য খুঁজতে

খুব সহজে প্রথম আলোয় প্রকাশিত কোনো তথ্য খুঁজতে আপনি সাইটের ডান দিকের কোনায় থাকা 'সার্চ বক্স' ব্যবহার করতে পারেন। আপনি যে বিষয় খুঁজতে চান, সে-সম্পর্কিত শব্দ বা বাক্য লিখে সার্চ দিলে পেয়ে যাবেন সেই তথ্য।

search

মোবাইল অ্যাপস

বিভিন্ন মুঠোফোন থেকে প্রথম আলো সহজে পড়ার জন্য কীভাবে অ্যাপস ডাউন লোড করবেন, তা জানতে পারবেন।

search

লগইন

একেবারে ওপরে ডান দিকের কোনায় রয়েছে 'লগ ইন' নামের একটি ট্যাব। আপনি যদি প্রথম আলোর নিবন্ধিত পাঠক হন, তাহলে সাইটে ঢুকতে এখান থেকে লগইন করুন। আর আগে নিবন্ধন না করলে এখান থেকে নিবন্ধন করতে পারেন। তখন নিবন্ধিত পাঠক হিসেবে আপনি মন্তব্য করাসহ অন্যান্য সুবিধা পাবেন।

login

ফন্ট

ওপরে ডান দিকের কোনায় রয়েছে 'ফন্ট' নামের একটি ট্যাব। ফন্টের কারণে প্রথম আলো পড়তে সমস্যা হলে এখান থেকে ফন্ট ডাউনলোড করে নিতে পারবেন।

font

সামাজিক যোগাযোগের ওয়েবসাইটের লোগো

সামাজিক যোগাযোগের ওয়েবসাইটের লোগোগুলোতে ক্লিক করে প্রথম আলোর এ-সংক্রান্ত (ফেসবুক, টুইটার, গুগল প্লাস) পেজে ঢুকতে পারবেন।

social_icon

সর্বশেষ প্রকাশিত খবরের সময়

প্রথম আলোর লোগোর নিচে প্রদর্শিত এই সময় থেকে আপনি বুঝতে পারবেন সাইটটি সর্বশেষ কখন আপডেট করা হয়েছে।

last_update

ট্যাবগুলো আসলে কী

প্রথম আলোর লোগোর নিচে রয়েছে দুটো লাইনে একাধিক ট্যাব। প্রথম লাইনে আছে এই সাইটের বিভিন্ন ক্যাটাগরির ট্যাব। যেমন 'জাতীয়', 'আন্তর্জাতিক', 'অর্থনীতি', 'খেলা', 'মতামত', 'জীবনযাপন', 'বিজ্ঞান ও প্রযুক্তি', 'বিনোদন'। দ্বিতীয় লাইনে প্রথম আলোর কয়েকটি বিভাগ ও অঙ্গ সংগঠনের ট্যাব। যেমন ই-পেপার, মোবাইল অ্যাপস, ২২২১, ট্রাস্ট, সার্কুলেশন, বিজ্ঞাপন, শ্রেণীভুক্ত বিজ্ঞাপন, ব্লগ, জবস, বদলে যাও বদলে দাও, বন্ধুসভা, প্রথমা ও এবিসি রেডিও।

all_tab

প্রথম লাইনের মূল ক্যাটাগরি 'জাতীয়', 'আন্তর্জাতিক', 'অর্থনীতি', 'খেলা', 'মতামত', 'জীবনযাপন', 'বিজ্ঞান ও প্রযুক্তি', 'বিনোদন' ইত্যাদি ট্যাবের ওপর কারসার নিয়ে গেলে সঙ্গে সঙ্গে আপনি সংশ্লিষ্ট সাব ক্যাটাগরি পেয়ে যাবেন। যেকোনো ক্যাটাগরি থেকে উল্লম্বভাবে (ভার্টিক্যালি) সাব ক্যাটাগরিতে আসতে পারবেন। এভাবে আপনি আপনার পছন্দের ক্যাটাগরি ও সাব ক্যাটাগরিতে যেতে পারবেন।

স্ক্রল

ব্রেকিং নিউজ, আপডেট, চলমান ঘটনার সংক্ষিপ্ত বর্ণনা, কোথায় কী—সব স্ক্রল থেকে মুহূর্তে জেনে নিতে পারবেন।

প্রচ্ছদে যা আছে

প্রথম আলো লোগো-তে ক্লিক করলে আপনি সাইটের যেখানেই থাকুন প্রথম আলোর হোম পেজে চলে আসবেন।

logopalo

প্রথম আলোর ওয়েবসাইটের এই মূল পাতায় আপনি পাবেন গুরুত্বপূর্ণ সংবাদ, মতামত, ফিচার। জাতীয়, আন্তর্জাতিক থেকে শুরু করে সব ধরনের প্রধান খবরের নিয়মিত আপডেট পাবেন। বিস্তারিত পড়ার জন্য লিংকে ক্লিক করলে সংশ্লিষ্ট খবরটির বিস্তারিত পড়তে পারবেন।

ডিসপ্লের ওপরের অংশের বাঁ দিকের কোনায় থাকছে একটি বিশেষ বার, যেখানে 'নির্বাচিত','সর্বশেষ', 'সবচেয়ে পঠিত', 'সবচেয়ে আলোচিত' খবরগুলোর তালিকা দেখতে পারবেন। এখান থেকে পছন্দের খবরে ক্লিক করে তা পড়তে পারবেন। এই বারের নিচের অংশে সকল নির্বাচিত নামে একটি লাল রঙের বাটনে নির্বাচিত সকল খবর থাকবে।

এর কিছু নিচে রয়েছে 'মিডিয়া গ্যালারি'। মিডিয়া গ্যালারিতে জাতীয়, খেলা, বিনোদন, বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন বিষয় দেখতে পাবেন। মিডিয়া গ্যালারির বাঁ পাশে রয়েছে 'মতামত' বিভাগ।এখানে পাবেন বিভিন্ন বিষয়ে বিখ্যাত সাংবাদিকদের লেখা মতামত, প্রতিক্রিয়াসহ নানা বিষয়।মতামত বিভাগটির নিচে পাশাপাশি রয়েছে 'খেলা' ও 'বিনোদন' বিভাগ। এখানে সংশ্লিষ্ট বিভাগের সকল আপডেট খবর, ফিচারসহ নানা তথ্য পাবেন। খেলা ও বিনোদন বিভাগের নিচে রয়েছে 'বিজ্ঞান ও প্রযুক্তি' বিভাগটি। এর নিচেই রয়েছে 'আন্তর্জাতিক' ও 'অর্থনীতি' বিভাগ। এর নিচে রয়েছে 'সম্পর্ক', 'খাবারদাবার', 'বেড়ানো', 'রস+আলো', 'শিশু', 'আমার ডাক্তার', 'শিল্প ও সাহিত্য', 'পাঁচমিশালি', 'মঞ্চ', 'শিক্ষা' ও 'জেনে নিন' বিভাগ। এসব বিভাগে সংশ্লিষ্ট খবর, ফিচার, পরামর্শসহ নানা তথ্য পাবেন। এ ছাড়া বিশেষ বিশেষ উপলক্ষে এখানে বিশেষ পাতা দেখতে পাবেন।

আজকের পত্রিকা

এ ট্যাবটিতে ক্লিক করলে আপনি প্রথম আলোর ছাপা সংস্করণে প্রকাশিত সকল সংবাদ, ফিচার ও মতামত সংশ্লিষ্ট পাতার নাম অনুযায়ী পেয়ে যাবেন। এখানে আছে সব শিরোনাম। আপনি ক্লিক করে সহজে চলে যান বিস্তারিত সংবাদে।এছাড়া ডানপাশের আজকের পত্রিকার আর্কাইভ থেকে আপনি ছাপা সংস্করণে প্রকাশিত যেকোনো পুরোনো দিনের সংবাদ দেখে নিতে পারেন।

todaysPaper

ফিচার

এ ট্যাবে ক্লিক করলে আপনি প্রথম আলোর ছাপা সংস্করণে প্রকাশিত সব ফিচার পাতা একসঙ্গে পেয়ে যাবেন। প্রতিদিন ওপরে থাকবে সেই দিনের ফিচার পেজ। এরপর পর্যায়ক্রমে আসবে অন্যান্য ফিচার পেজ।

Feature

জাতীয়

ফিচারের পাশে রয়েছে জাতীয় নামে একটি ট্যাব। এ ট্যাবটিতে পত্রিকা ও অনলাইনের সর্বশেষ সংবাদ আপডেট পাবেন। এখানে জাতীয় সংবাদের কয়েকটি বিভাগও পাবেন। রাজনীতি, সরকার, অপরাধ, আইন ও বিচার, পরিবেশ, দুর্ঘটনা, সংসদ, রাজধানী বিভাগ নির্বাচন করেও সংশ্লিষ্ট খবর পড়তে পারবেন। এখানে বাংলাদেশের বিভাগ অনুযায়ী সংবাদ ভাগ করা রয়েছে, ফলে আপনি বিভাগ অনুযায়ী খবর পড়ার সুবিধাও পাবেন।

National

এছাড়া এখানে বাংলাদেশের বিভাগ, জেলা ও উপজেলা অনুযায়ী সংবাদ অনুসন্ধানের সুবিধা রয়েছে, ফলে আপনি আপনার পছন্দের এলাকার সংবাদ খুব সহজেই পেতে পারেন।

distric_news

আন্তর্জাতিক

জাতীয় ট্যাবটির পাশে রয়েছে আন্তর্জাতিক নামের একটি ট্যাব। এ ট্যাবটি থেকে নানা আন্তর্জাতিক সংবাদ আপনি বিভাগ অনুযায়ী নির্ধারণ করে পড়তে পারবেন। আন্তর্জাতিক বিভাগের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, এশিয়া, ইউরোপ, আফ্রিকা, আরব বিশ্ব, লাতিন আমেরিকা, জাতিসংঘ ও বিবিধ উপবিভাগগুলো। এ উপবিভাগগুলোতে সংশ্লিষ্ট ক্ষেত্রের খবর পড়তে পারবেন।

International

অর্থনীতি

মূল ট্যাব থেকে অর্থনীতি বিভাগের খবর পড়তে চাইলে আপনি অর্থনীতি ট্যাবটিতে ক্লিক করতে পারেন। এখানে ক্লিক করলে অর্থনীতির পাতায় আপনি চলে আসবেন। এখানে আপনি অর্থনীতির পাতার খবরের সর্বশেষ আপডেট জানতে পাবেন। এ ছাড়া এখানে কতগুলো উপবিভাগ পাবেন, যেখান থেকে সংশ্লিষ্ট খবর পড়ার সুবিধা থাকবে। এ পাতায় রয়েছে শেয়ারবাজার, বাণিজ্য সংবাদ, বিশ্লেষণ, বিদেশের খবর, পোশাকশিল্প, মানবসম্পদ, অপরাধ, বিবিধ উপবিভাগ।

economy

খেলা

খেলার ট্যাবটিতে ক্লিক করলে খেলার খবরের একটি পাতায় যেতে পারবেন। এখানে খেলার বিভিন্ন খবর পড়তে পারবেন। এ পাতা থেকে দেশের ফুটবল, আন্তর্জাতিক ফুটবল, দেশের ক্রিকেট, আন্তর্জাতিক ক্রিকেট, টেনিস, অ্যাথলেটিকস, সাক্ষাত্কার, বিবিধ বিভাগগুলো থেকে সংশ্লিষ্ট খবর পড়ার সুবিধা রয়েছে।

Khela

মতামত

এ ট্যাব থেকে মতামত পাতায় যাওয়া যাবে। এ পাতায় গেলে সম্পাদকীয়, রাজনীতি, অর্থনীতি, ধর্ম, আন্তর্জাতিক, শিক্ষা, সাক্ষাত্কার, বিতর্ক, চিঠিপত্র ও বিবিধ বিষয়ের বিশ্লেষণ পড়তে পারবেন।

Openion

জীবনযাপন

ট্যাবটিতে ক্লিক করলে যে পাতায় যাবেন, সেখানে রয়েছে ফ্যাশন, স্টাইল, রূপচর্চা, বেড়ানো, সম্পর্ক, পেশা, পরামর্শ, আমার ডাক্তার, গৃহসজ্জা, জেনে নিন, খাবারদাবার, রাশিফল, বিবিধ বিভাগ। এখান থেকে সংশ্লিষ্ট সকল খবর পড়তে পারবেন।

Life Style

বিজ্ঞান ও প্রযুক্তি

এ ট্যাব থেকে পাতায় গেলে আপনি বিজ্ঞান ও প্রযুক্তি-সংশ্লিষ্ট সর্বশেষ খবর, ফিচার নানা তথ্যের আপডেট পাবেন। এখানে রয়েছে কম্পিউটার, মোবাইল ফোন, অটোমোবাইল, গবেষণা, মহাকাশ, তারকা, গেমস, ফ্রিল্যান্সিং, রিভিউ, পরামর্শ, মাল্টিমিডিয়া, বিবিধ বিভাগ। এ বিভাগগুলোতে সংশ্লিষ্ট খবর ও ফিচার পড়তে পারবেন।

Science and technology

বিনোদন

এ ট্যাবে ক্লিক করে আপনি পৌঁছে যাবেন বিনোদনের জগতে। সেখানে রুপালি জগতের হরেক পসরা সাজিয়ে অপেক্ষা করছে চলচ্চিত্র, গান, নাচ, সমালোচনা, তারকাদের লেখাসহ নানা বিভাগ।

Binodon

আর্কাইভ

প্রথম আলোর সংরক্ষিত সব খবর আপনি পাবেন আর্কাইভে। খবর প্রকাশের সময়সহ আর্কাইভ থেকে সব পুরোনো খবর পাবেন।

Archive

ছবি

মূল বারের সর্বশেষ ট্যাবটি ছবি। এখানে ক্লিক করে প্রথম আলোর ছবির সব গ্যালারি দেখতে পারবেন। এখানে বিভিন্ন বিভাগের ছবির গ্যালারি রয়েছে।

picture

নীচের বার

প্রথম আলো ওয়েবসাইটের নিচে রয়েছে একটি বার। এ বারে রয়েছে 'প্রচ্ছদ', 'আজকের পত্রিকা', 'ফিচার', 'জাতীয়', 'আন্তর্জাতিক', 'অর্থনীতি', 'খেলা', 'মতামত', 'জীবনযাপন', 'বিজ্ঞান ও প্রযুক্তি', 'শিক্ষা', 'আমরা', 'শিল্প ও সাহিত্য', 'রস+আলো', 'পাঁচমিশালি', 'বিনোদন' ও 'বিশেষ সংখ্যা'। এই বারের লিংকগুলো ব্যবহার করেও সংশ্লিষ্ট বিভাগে প্রকাশিত লেখা পড়তে পারবেন। ওপরের মূল বারের চেয়ে এ বারে বেশি বিভাগ প্রদর্শিত হয়েছে। প্রথম আলোর সব বিভাগে এই বার থেকে যাওয়া যাবে।

footermenu

কোনো লেখায় ক্লিক করার পর

খবরে ক্লিক করলে বা বিস্তারিত লেখায় ক্লিক করলে সংশ্লিষ্ট খবরটির বিস্তারিত পড়তে পারবেন। খবরের শিরোনামের নিচেই থাকবে প্রকাশকের পরিচিতি।খবরটি সর্বশেষ কতক্ষণ আগে প্রকাশিত হয়েছে বা আপডেট করা হয়েছে, সে সময়টাও দেখতে পারবেন। এর নিচেই রয়েছে অক্ষর ছোট বা বড় করে দেখার জন্য বিশেষ জুম-সুবিধা এবং সামাজিক যোগাযোগের ওয়েবসাইটের শেয়ার বাটন।

detail_news এ বাটনগুলো ব্যবহার করে খবর শেয়ার করতে পারবেন। খবরের পাশেই থাকবে সাইটের আরও অন্যান্য খবর, যা থেকে আপনি আরও খবর পড়তে পারবেন। এর পাশে থাকবে সর্বশেষ ও সবচেয়ে পঠিত খবরের তালিকা। খবরের নিচেও থাকবে খবর শেয়ারের জন্য নানা সুবিধা। খবরের সবচেয়ে নিচে রয়েছে খবরটি পড়ে আপনার মূল্যবান মতামত, মন্তব্য দেওয়ার সুবিধাও। এখান থেকে ই-মেইল অ্যাড্রেস ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে আপনার অ্যাকাউন্টে যেতে পারবেন বা নতুন অ্যাকাউন্ট খুলে মন্তব্য করতে পারবেন। প্রথম আলোর নীতিমালার সঙ্গে সংগতিপূর্ণ হলে আপনার মন্তব্য প্রকাশিত হবে এবং খবরের নিচেই প্রদর্শিত হবে। অন্যের করা মন্তব্যে আপনি লাইক দিতে পারবেন, পাল্টা মন্তব্য করতে পারবেন এবং শেয়ার করতেও পারবেন।

এর পরও আপনার কোনো কিছু জানার থাকলে বা বুঝতে অসুবিধা হলে বা জানানোর থাকলে সাইটের ফিডব্যাক অপশনে গিয়ে আমাদের কাছে লিখুন। প্রিয় পাঠক, আপনারাই প্রথম আলোর প্রেরণা, মূল শক্তি।

ধন্যবাদ।

প্রথম আলো কর্তৃপক্ষ

View Mobile Site
   
সম্পাদক ও প্রকাশক: মতিউর রহমান
সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫
ফোনঃ ৮১৮০০৭৮-৮১, ফ্যাক্সঃ ৯১৩০৪৯৬, ই-মেইলঃ info@prothom-alo.info
 
topউপরে