সব

বড় পরিসরে ‘বাংলাদেশ ইন্টারনেট উইক ২০১৫ ’

অনলাইন ডেস্ক

‘বাংলাদেশ ইন্টারনেট উইক ২০১৫’ এর সংবাদ সম্মেলন। ছবি: বেসিসের সৌজন্যে।প্রতিবছর এক কোটি ইন্টারনেট গ্রাহক তৈরির লক্ষ্যে প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশ ইন্টারনেট উইক ২০১৫ ’। বড় তিনটি এক্সপোসহ বাংলাদেশের ৪৮৭টি উপজেলায় একযোগে পালিত হবে এ উৎসব। এতে দেশের শীর্ষস্থানীয় ই-কমার্স কোম্পানি, মোবাইল অ্যাপস ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান, ওয়েব পোর্টাল, ডিভাইস কোম্পানিসহ ইন্টারনেটভিত্তিক পণ্য ও সেবাদাতা প্রতিষ্ঠান অংশ নেবে।

আজ সোমবার রাজধানীর দ্য ওয়েস্টিনের বলরুমে ‘বাংলাদেশ ইন্টারনেট উইক’ উপলক্ষে আয়োজিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে এসব কথা জানানো হয়।
আগামী ৫ থেকে ১১ সেপ্টেম্বর হতে যাওয়া এই উৎসব আয়োজন করছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), গ্রামীণফোন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।
বেসিস সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বক্তব্য রাখেন গ্রামীণফোনের প্রধান বিপণন কর্মকর্তা ইয়াসির আজমান, ইন্টারনেট উইক ২০১৫ এর আহ্বায়ক রাসেল টি আহমেদ। এ ছাড়া বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসান, মহাসচিব উত্তম কুমার পাল, যুগ্ম-মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ, পরিচালক আশ্রাফ আবির, সামিরা জুবেরি হিমিকা, আরিফুল হাসান, নির্বাহী পরিচালক সামি আহমেদসহ গ্রামীণফোন ও আইসিটি বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে জুনাইদ আহমেদ বলেন, সরকার দেশের ইন্টারনেটের প্রবৃদ্ধি বাড়াতে ও প্রত্যন্ত অঞ্চলের মানুষের দোরগোড়ায় তথ্যপ্রযুক্তির সেবা পৌঁছে দিতে ২০১৮ সাল নাগাদ প্রতিটি ইউনিয়ন পর্যন্ত দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে। এ ছাড়া ইন্টারনেট ব্র্যান্ড উইথের দাম তুলনামূলকভাবে অনেক সাশ্রয়ী করা হয়েছে। বাংলাদেশ ইন্টারনেট উইকের মাধ্যমে সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের কার্যক্রম ত্বরান্বিত হবে। বিশ্বে একসঙ্গে প্রায় ৪৮৭ জায়গায় এ ধরনের অনুষ্ঠান আয়োজনের নজির এখনো নেই। সরকারি-বেসরকারি যৌথ এই আয়োজন দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে অনন্য ভূমিকা রাখবে।
বেসিসের সভাপতি শামীম আহসান বলেন, সারা দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে ইন্টারনেট পৌঁছে দিতে আমরা বদ্ধপরিকর। এ আয়োজনে বেসিসের সদস্যভুক্ত কোম্পানিসহ বিভিন্ন তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের পণ্য ও সেবা সাধারণের সামনে তুলে ধরতে পারবে। এতে একদিকে যেমন সাধারণ জনগণকে ইন্টারনেটের প্রতি আগ্রহী করা হবে, অন্যদিকে দেশের বিভিন্ন সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি নির্ভর প্রতিষ্ঠানের পণ্য ও সেবার প্রসার বাড়বে।
গ্রামীণফোনের প্রধান বিপণন কর্মকর্তা ইয়াসির আজমান বলেন, বাংলাদেশের মানুষের জীবনযাত্রায় ইন্টারনেট এখন প্রয়োজনীয় উপকরণ। বেসিসের ‘ওয়ান বাংলাদেশ’ রূপকল্প ও গ্রামীণফোনের ‘ইন্টারনেট ফর অল’ প্রোগ্রামের অন্যতম লক্ষ্য সারা দেশে ৫ কোটি ইন্টারনেট ব্যবহারকারী তৈরিতে বাংলাদেশ ইন্টারনেট উইক অগ্রণী ভূমিকা পালন করবে।
আয়োজকেরা জানান, ইন্টারনেট উৎসবের অংশ হিসেবে ৫০টি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মশালা, সেমিনার এবং দেশের গণমাধ্যমগুলোতে অন্তত সাতটি পলিসি বৈঠকের আয়োজন করা হবে। আগামী ৫ থেকে ৭ সেপ্টেম্বর রাজধানীর বনানী মাঠে, ৯ সেপ্টেম্বর রাজশাহীর নানকিন বাজারে ও ১১ সেপ্টেম্বর সিলেটের সিটি ইনডোর স্টেডিয়ামে বৃহৎ পরিসরে বাংলাদেশ ইন্টারনেট উইক আয়োজন করা হবে। এ ছাড়া ৫ থেকে ১১ সেপ্টেম্বর দেশের ৪৮৭টি ইউনিয়ন ডিজিটাল সেন্টারে একযোগে এই উৎসব পালন করা হবে।
বাংলাদেশ ইন্টারনেট উইকের অফিশিয়াল ওয়েবসাইট www.bangladeshinternet.org ও ফেসবুক পেজ www.facebook.com/BDInternetWeek থেকে এই উৎসব সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

default image

বুঝেশুনে সাইবার জগতে পা রাখতে হবে

চীনা কোটিপতির অ্যাকাউন্ট ফিরিয়ে দিল ফেসবুক!

চীনা কোটিপতির অ্যাকাউন্ট ফিরিয়ে দিল ফেসবুক!

ডুডলে আর্থ ডে

ডুডলে আর্থ ডে

পাসওয়ার্ড ছাড়াই ঢোকা যাবে মাইক্রোসফট অ্যাকাউন্টে

পাসওয়ার্ড ছাড়াই ঢোকা যাবে মাইক্রোসফট অ্যাকাউন্টে

মন্তব্য ( ১ )

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
1 2 3 4
 
আরও মন্তব্য

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

কাজের তালিকা বানাতে মাইক্রোসফটের নতুন অ্যাপ

কম্পিউটার প্রতিদিন কাজের তালিকা বানাতে মাইক্রোসফটের নতুন অ্যাপ

করণীয় কাজের তালিকা বা টু-ডু লিস্ট তৈরির স্মার্টফোন অ্যাপ্লিকেশন (অ্যাপ)...
default image

মুঠোফোনে বয়স যাচাইয়ের মাধ্যমে বিবাহ নিবন্ধন

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের উদ্যোগে...
দিনের কাজ টুকে রাখার অ্যাপ আনল মাইক্রোসফট

দিনের কাজ টুকে রাখার অ্যাপ আনল মাইক্রোসফট

প্রতিদিনের কাজকর্ম টুকে রাখার জন্য একটি অ্যাপ এনেছে মাইক্রোসফট। টু-ডু নামের...
অনলাইন ডেস্ক
বিডিনগের ষষ্ঠ সম্মেলনের নিবন্ধন চলছে

বিডিনগের ষষ্ঠ সম্মেলনের নিবন্ধন চলছে

বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) আয়োজনে আগামী ১৯ থেকে ২৩ মে...
অনলাইন ডেস্ক
তাসের ঘরের মতো ধসে পড়ে ভবনটি

তাসের ঘরের মতো ধসে পড়ে ভবনটি

ভবনে আগের দিনই ফাটল দেখা যায়। এ কারণে পোশাক কারখানার শ্রমিকদের ছুটি দেওয়া হয়।...
‘আইপি লগ’ কমপক্ষে এক বছর সংরক্ষণে বিটিআরসির নির্দেশ

সাইবার অপরাধ ‘আইপি লগ’ কমপক্ষে এক বছর সংরক্ষণে বিটিআরসির নির্দেশ

দেশের সব ইন্টারনেট সেবাদানকারী (আইএসপি) প্রতিষ্ঠানকে ‘আইপি লগ’ কমপক্ষে এক বছর...
বার্নাব্যুর মঞ্চ দখল করে নিলেন মেসি

বার্নাব্যুর মঞ্চ দখল করে নিলেন মেসি

লিগ টেবিলের সুবিধাজনক জায়গায় দাঁড়িয়েই চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে...
দুই মামলারই সাক্ষ্য থেমে আছে

রানা প্লাজা ধসের ৪বছর দুই মামলারই সাক্ষ্য থেমে আছে

বিশ্বের সবচেয়ে বড় শিল্পভবন দুর্ঘটনায় ১ হাজার ১৩৬ জন শ্রমিকের মৃত্যুর বিচার...
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
© স্বত্ব প্রথম আলো ১৯৯৮ - ২০১৭
সম্পাদক ও প্রকাশক: মতিউর রহমান
সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম অ্যাভেনিউ, কারওয়ান বাজার, ঢাকা ১২১৫
ফোন: ৮১৮০০৭৮-৮১, ফ্যাক্স: ৯১৩০৪৯৬, ইমেইল: info@prothom-alo.info