হ্যাক হয়ে যেতে পারে টয়লেটও!

অনলাইন ডেস্ক | আপডেট:

হ্যাক হতে পারে টয়লেটওয়েব সাইট থেকে শুরু করে ব্যক্তিগত অ্যাকাউন্ট হ্যাক হতে পারে সবই। কিন্তু তাই বলে টয়লেট! এক খবরে বিবিসি জানিয়েছে আধুনিক প্রযুক্তির হার্ডওয়্যারযুক্ত উন্নত টয়লেট হ্যাক হওয়ার আশঙ্কা রয়েছে। প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, যে টয়লেটগুলো স্মার্টফোন অ্যাপ্লিকেশনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায় তা হ্যাক হয়ে যেতে পারে।
পাঁচ হাজার ৬০০ মার্কিন ডলার দামের স্যাটিস নামের যে টয়লেট আছে, সেটা হ্যাক করা সম্ভব বলেই জানিয়েছেন মার্কিন গবেষকেরা। এ টয়লেটে স্বয়ংক্রিয় ফ্ল্যাশ, স্প্রে, গান শোনার ব্যবস্থা ও সুগন্ধি ছড়ানোর ব্যবস্থা রয়েছে। স্যাটিস টয়লেটের নির্মাতা জাপানের প্রতিষ্ঠান লিক্সিল। মাই স্যাটিস নামের একটি স্মার্টফোন অ্যাপ্লিকেশনের মাধ্যমে এ টয়লেটকে নিয়ন্ত্রণ করা যায়। টয়লেটে যুক্ত ব্লুটুথ স্মার্টফোনের সংকেত মেনে কাজ করতে পারে।নিরাপত্তা বিশ্লেষকেরা জানিয়েছেন, স্যাটিস টয়লেটের হার্ডওয়্যার পিনকোড হিসেবে শুধু চারটি শূন্য ব্যবহার করা হয়েছে। এ পিনকোড রিসেট করা যায় না এবং যেকোনো স্মার্টফোনে স্যাটিস অ্যাপ ডাউনলোড করে তা চালানো যায়। ট্রাস্টওয়েবস স্পাইডারল্যাবের গবেষকরা জানিয়েছেন, স্যাটিস টয়লেটের নিরাপত্তা দুর্বলতার সুযোগ নিয়ে দুর্বৃত্তরা টয়লেট হ্যাক করে ফেলতে পারে এবং টয়লেটে বারবার ঢাকনা ওঠা-নামা করানো, স্বয়ংক্রিয় ফ্ল্যাশসহ অন্যান্য সুবিধা চালু করে টয়লেটের ক্ষতি করতে পারে।

গবেষকেরা জানিয়েছেন, গেরস্থালি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানকে অবশ্যই পণ্য নির্মাণের আগে ভোক্তাদের নিরাপত্তার বিষয়টি খেয়াল রাখতে হবে।

পাঠকের মন্তব্য ( ৬ )

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনি কি পরিচয় গোপন রাখতে চান
আমি প্রথম আলোর নীতিমালা মেনে মন্তব্য করছি।
View Mobile Site
   
সম্পাদক ও প্রকাশক: মতিউর রহমান
সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫
ফোনঃ ৮১৮০০৭৮-৮১, ফ্যাক্সঃ ৯১৩০৪৯৬, ই-মেইলঃ info@prothom-alo.info
 
topউপরে