আসছে উড়ুক্কু গাড়ি!

অনলাইন ডেস্ক | আপডেট:

এয়ারবাসের উড়ুক্কু গাড়ির কনসেপ্টরাস্তায় জ্যাম! নিশ্চয়ই গন্তব্যে উড়ে যেতে মন চায়? সে আশা পূরণ হতে হয়তো আরও কিছুদিন বাকি। কিন্তু এ ধরনের উড়ুক্কু যান তৈরির কাজ কিন্তু এগিয়ে চলেছে। এ বছরের শেষ নাগাদ উড়ুক্কু গাড়ির প্রোটোটাইপ তৈরি করে ফেলবে ইউরোপীয় বিমান নির্মাণকারী প্রতিষ্ঠান এয়ারবাস। বার্তা সংস্থা রয়টার্সকে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী এমন তথ্যই জানিয়েছেন।

গত বছর অর্থাৎ, ২০১৬ সালে এয়ারবাস কর্তৃপক্ষ ‘আরবান এয়ার মোবিলিটি’ নামে আলাদা একটি বিভাগ চালু করে। এই বিভাগ থেকে হেলিকপ্টারের মতো যাত্রীবাহী উড়ুক্কু গাড়ি নির্মাণের ধারণা নিয়ে কাজ করা হচ্ছে। এ গাড়ি শহরের মধ্যে একসঙ্গে একাধিক যাত্রী পরিবহন করতে সক্ষম হবে। উড়ুক্কু গাড়ি ভাড়া নিতে একটি অ্যাপ ব্যবহার করতে হবে। অনেকটাই গাড়ি শেয়ার করা প্ল্যাটফর্মের মতো।

এয়ারবাসের প্রধান নির্বাহী টম এন্ডার্স মিউনিখে ডিএলডি ডিজিটাল টেক সম্মেলনে বলেন, ‘চলতি বছরের শেষ দিকে একজন যাত্রীবাহী উড়ুক্কু গাড়ি পরীক্ষামূলকভাবে ওড়ানো হবে। আমরা বর্তমানে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছি। এ ধরনের গাড়ি নির্মাণকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছি। তবে এ ধরনের উড়ুক্কু গাড়ি যাতে পরিবেশদূষণ না করে, সে বিষয়টিকেও গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

টম এন্ডার্স বলেন, উড়ুক্কু গাড়ি তৈরি হলে শহরে অবকাঠামো তৈরির খরচ কমে যাবে। কংক্রিটের সেতু কিংবা রাস্তা তৈরির খরচ কমবে। হেলিকপ্টার তৈরিতে বিশ্বের সবচেয়ে বড় বাণিজ্যিক প্রতিষ্ঠান হিসেবে এয়ারবাস স্বয়ংক্রিয় গাড়ি, কৃত্রিম বুদ্ধিমত্তার মতো নতুন প্রযুক্তিতে সব সময় বিনিয়োগ করেছে। এ ধরনের উন্নয়নকে অবহেলা করলে ব্যবসার গুরুত্বপূর্ণ ভাগকে অবহেলা করা হয়।
অবশ্য উড়ুক্কু গাড়ি তৈরিতে বিনিয়োগের পরিমাণ জানাতে অস্বীকৃতি জানিয়েছে প্রতিষ্ঠানটি।

আরও সংবাদ

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনি কি পরিচয় গোপন রাখতে চান
আমি প্রথম আলোর নীতিমালা মেনে মন্তব্য করছি।
View Mobile Site
   
সম্পাদক ও প্রকাশক: মতিউর রহমান
সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫
ফোন: ৮১৮০০৭৮-৮১, ফ্যাক্স: ৯১৩০৪৯৬, ই-মেইল: info@prothom-alo.info
 
topউপরে