এটা কি রুবিনের নতুন চমক?

অনলাইন ডেস্ক | আপডেট:

অ্যান্ডি রুবিনের নতুন স্মার্টফোনস্মার্টফোনের জনপ্রিয় অ্যান্ড্রয়েড সফটওয়্যার নির্মাতার নাম নিশ্চয়ই জানেন? অ্যান্ডি রুবিন। গুগলের হয়ে কাজ করেছিলেন তিনি। তবে দুই বছর হলো গুগল ছেড়ে দিয়েছেন। কাজ করেছেন ‘এসেনশিয়াল’ নামের একটি প্রতিষ্ঠান তৈরিতে। তাঁর হাত ধরে যে স্মার্টফোন ইন্ড্রাস্ট্রি তৈরি হয়েছিল তার সঙ্গে পাল্লা দিতেই কাজ করবে তাঁর এই এসেনশিয়াল। এ প্রতিষ্ঠানটিতে তিনি অ্যাপল ও গুগল থেকে বের হয়ে আসা ৪০ জন কর্মীকে একসঙ্গে করেছেন। তৈরি করছেন নতুন এক চমক। নতুন ধরনের স্মার্টফোন। বলা হচ্ছে, অ্যান্ডি রুবিনের তৈরি এই স্মার্টফোন অ্যাপলের আইফোন ও গুগলের পিক্সেল ফোনকেও টেক্কা দেবে।
এ ছাড়া রুবিনের প্রতিষ্ঠান গ্রাহকের উপযোগী হার্ডওয়্যার ব্যবসা করবে। এসেনশিয়ালের একটি ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) দায়িত্ব নিচ্ছেন রুবিন। অবশ্য চমক হিসেবে শুধু স্মার্টফোন নয়, থাকছে স্মার্টহোমের জন্য প্রয়োজনীয় পণ্য ও অন্যান্য হার্ডওয়্যার।
অ্যান্ড্রয়েড নির্মাতা অ্যান্ডি রুবিন।তবে ঘুরে-ফিরে মূল আলোচনা থাকছে বিশাল এজ-টু-এজ স্ক্রিনের হাইএন্ড স্মার্টফোন। চলতি মাসেই যুক্তরাষ্ট্রের লাসভেগাসে কনজুমার ইলেকট্রনিক শোতে রুবিন নতুন স্মার্টফোন নিয়ে আলোচনা করেছেন।
এ ছাড়া কোম্পানির নিবন্ধন, ট্রেডমার্কসহ অন্য সব কাজও গুছিয়ে এনেছেন। তবে রুবিনের ওই ফোন এখনো প্রটোটাইপ বা পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। এতে উন্নত উপাদান ও নতুন হার্ডওয়্যার যুক্ত করার সুবিধা থাকতে পারে।
২০০৫ সালে অ্যান্ড্রয়েড উদ্যোগকে গুগলের কাছে বিক্রি করে দেন রুবিন। এরপর আট বছর গুগলের হয়ে তাঁর ক্ষুদ্র উদ্যোগটিকে মুঠোফোনের দুনিয়ায় বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যারে রূপ দিয়েছেন। ২০১৩ সালে গুগলের অ্যান্ড্রয়েড ও রোবটিকস ইউনিট থেকে সরে দাঁড়ান তিনি। ২০১৪ সালে গুগল ছেড়ে দেন।
এরপর তিনি বিনিয়োগ করেন ‘প্লেগ্রাউন্ড গ্লোবাল’ নামের একটি উদ্যোগে, যা কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিকস ও অগমেনটেড রিয়্যালিটি প্রকল্প নিয়ে কাজ করে।
গত বছরের জুন মাসে রুবিন এক সম্মেলনে বলেন, প্রযুক্তিবিশ্বে বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা। সাধারণত নতুন কম্পিউটিং প্ল্যাটফর্ম প্রতি ১০-১২ বছরে উঠে আসে। পরবর্তী প্ল্যাটফর্ম হবে তথ্য ও কৃত্রিম বুদ্ধিমত্তা সিস্টেমকে ‘মানুষ’ হয়ে ওঠার প্রশিক্ষণ দেওয়া।
রুবিনের স্মার্টফোন
অ্যান্ডি রুবিনের নতুন ফোন হবে আইফোন ৭ প্লাসের চেয়ে বড়। অর্থাৎ, এটি হবে সাড়ে ৫ ইঞ্চির চেয়েও বড় মাপের। এতে কোনো বেজেল থাকবে না। এটি সিরামিক ও ধাতব উপাদানে তৈরি হতে পারে। এতে অন্যান্য স্মার্টফোন নির্মাতারা চাইলে হার্ডওয়্যারও যুক্ত করতে পারবে। এ ছাড়া স্মার্টফোনের জন্য নতুন বেশ কয়েকটি ফিচার তৈরিতে কাজ করছে রুবিনের প্রতিষ্ঠান। এই ফোনের দাম হতে পারে আইফোনের মতোই। তথ্যসূত্র: ব্লুমবার্গ, এনডিটিভি।

আরও সংবাদ

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনি কি পরিচয় গোপন রাখতে চান
আমি প্রথম আলোর নীতিমালা মেনে মন্তব্য করছি।
View Mobile Site
   
সম্পাদক ও প্রকাশক: মতিউর রহমান
সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫
ফোন: ৮১৮০০৭৮-৮১, ফ্যাক্স: ৯১৩০৪৯৬, ই-মেইল: info@prothom-alo.info
 
topউপরে