‘অ্যাপিকটা অ্যাওয়ার্ডে’ অংশ নিচ্ছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক | আপডেট:

বেসিসের সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।তাইওয়ানে অনুষ্ঠেয় অ্যাপিকটা অ্যাওয়ার্ডে অংশ নিচ্ছে বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। ২ থেকে ৫ ডিসেম্বর তাইপে শহরে অ্যাপিকটা অ্যাওয়ার্ডের অনুষ্ঠান হবে।

গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বেসিস এসব তথ্য জানায়।
এশিয়া ও দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের বৃহত্তম সংগঠন এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা)। ২০১৫ সালে বেসিস অ্যাপিকটার সদস্যপদ লাভ করে। এই অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের পাশাপাশি অ্যাপিকটা সম্ভাবনাময় ও সফল উদ্যোগ, সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার স্বীকৃতি দিতে প্রতিবছর অ্যাপিকটা অ্যাওয়ার্ডের আয়োজন করে থাকে।
এই অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় বেসিসের উদ্যোগে এবারই প্রথম অংশ নিচ্ছে বাংলাদেশ।
বেসিস সভাপতি মোস্তাফা জব্বারের সভাপতিত্বে এবারের অ্যাপিকটা অ্যাওয়ার্ড সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন বেসিসের জ্যেষ্ঠ সহসভাপতি রাসেল টি আহমেদ। উপস্থিত ছিলেন বেসিসের সহসভাপতি এম রাশিদুল হাসান ও পরিচালক উত্তম কুমার পাল।
অনুষ্ঠানে বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, অ্যাপিকটা একটি আন্তর্জাতিক পুরস্কার প্রতিযোগিতা। ১৭টি অর্থনীতি অঞ্চলের সদস্য নিয়ে অ্যাপিকটা গঠিত। এ বছর মোট ১১টি ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হচ্ছে।
বেসিসের জ্যেষ্ঠ সহসভাপতি রাসেল টি আহমেদ এবারের আয়োজন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, এবারের প্রতিযোগিতায় অংশ নেওয়ার লক্ষ্যে বেসিসের পক্ষ থেকে এর সদস্য প্রতিষ্ঠানসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে আবেদন নেওয়া হয়। কয়েক ধাপে যাচাই-বাছাইয়ের মাধ্যমে টুইস্টার মিডিয়া টেকনোলজি লিমিটেড, রিভ সিস্টেমস, আরএক্স ৭১ লিমিটেড, ডক্টরোলা লিমিটেড, ফিউচার সল্যুশনস ফর বিজনেস লিমিটেড, বিজনেস অটোমেশন লিমিটেড, অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড, ক্রান্তি অ্যাসোসিয়েটস লিমিটেড, বন্ডসটেইন টেকনোলজিস ও হিউম্যাক ল্যাব লিমিটেড এই প্রতিযোগিতায় নির্বাচনের জন্য মনোনীত হয়। এ ছাড়াও টারশিয়ারি স্টুডেন্টস প্রজেক্ট ক্যাটাগরিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), নর্থ সাউট ইউনিভার্সিটি ও ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ এতে অংশ নিচ্ছে।
এবারের অ্যাপিকটা অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে বিচারক হিসেবে বেসিস কার্যনির্বাহী পরিষদের সভাপতি মোস্তাফা জব্বার, জ্যেষ্ঠ সহসভাপতি রাসেল টি আহমেদ, সহসভাপতি এম রাশিদুল হাসান, পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল এবং সাবেক কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ উপস্থিত থাকবেন। ইকোনমি কো-অর্ডিনেটর হিসেবে থাকবেন বেসিসের পরিচালক উত্তম কুমার পাল। এ ছাড়াও তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, অ্যাসোসিওর সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ এইচ কাফিসহ একটি প্রতিনিধিদল এই প্রতিযোগিতায় অংশ নেবে।
বেসিসের পক্ষ থেকে জানানো হয়, অনুষ্ঠানে অংশ নেওযা ছাড়াও বেশ কিছু বিটুবি (বিজনেস টু বিজনেস) আলোচনা করা হবে। এ ছাড়া আগামী বছর এই অনুষ্ঠান বাংলাদেশে আয়োজনের জন্য আবেদন করা হবে।

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনি কি পরিচয় গোপন রাখতে চান
আমি প্রথম আলোর নীতিমালা মেনে মন্তব্য করছি।
View Mobile Site
   
সম্পাদক ও প্রকাশক: মতিউর রহমান
সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫
ফোন: ৮১৮০০৭৮-৮১, ফ্যাক্স: ৯১৩০৪৯৬, ই-মেইল: info@prothom-alo.info
 
topউপরে