সব

টেস্ট শেষ, এবার অন্য লড়াই

পবিত্র কুন্ডু, কলম্বো থেকে
প্রিন্ট সংস্করণ

সিরিজ ড্র। কিন্তু ট্রফি তো একটাই। ভাগাভাগি করার উপায়ও নেই! ট্রফিটি তাই বাংলাদেশ দলকেই দিয়ে দিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। পরশু ম্যাচ শেষে পি সারায় সেই ট্রফি নিয়ে তাসকিন, সাব্বির, রুবেল, মোসাদ্দেক ও মিরাজ l ছবি: ফেসবুক.সেই সোনালি রঙে রাঙানো চুল। পেশিবহুল শরীর। আরও কয়েক সতীর্থকে নিয়ে প্রেমাদাসা স্টেডিয়ামের ভেতর অনুশীলন করলেন লাসিথ মালিঙ্গা। টেস্ট ছেড়ে দিয়েছেন। ওয়ানডেও খেলেন না। চালিয়ে যাচ্ছেন শুধু টি-টোয়েন্টিটা।
মালিঙ্গার অনুশীলন শেষ হলো, আর পাশের ম্যাক্স ক্রিকেট একাডেমির নেটে নামলেন মাশরাফি বিন মুর্তজা। শততম টেস্টে জয়ের অংশ হতে পারেননি বাংলাদেশের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক। তবে মাঠে বসে জয়ের সাক্ষী হতে পেরেছেন, দলের ড্রেসিংরুমে গিয়ে অনুজদের শুভেচ্ছা জানাতে পেরেছেন, এতেই ভীষণ গর্বিত। আর এই গর্বিত মাশরাফিকে কাল টেস্ট জয়ের জন্য হয়তো অভিনন্দন জানিয়ে গেলেন শ্রীলঙ্কার একসময়ের প্রধানতম ফাস্ট বোলার।
অভিনন্দন জানিয়ে গেলেন, নাকি হৃদয়ের একটু রক্তক্ষরণও দেখিয়ে গেলেন! সে শ্রীলঙ্কানদের বুকের গভীরে যতই ক্ষরণ হোক, সেদিকে তাকানোর সুযোগ নেই মাশরাফিদের। টেস্ট সিরিজ শেষ, এখন সীমিত ওভারের ক্রিকেটের ‘যুদ্ধ’। সাদা পোশাক ছেড়ে রঙিন পোশাক, লাল বল ছেড়ে সাদা বল। অধিনায়কত্ব আবার বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে অনুপ্রেরণাদায়ী অধিনায়কের হাতে।
২৫ মার্চ তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি। টানা পাঁচটি টেস্ট খেলে নিজেদের সবচেয়ে প্রিয় সংস্করণের ক্রিকেটে ঢুকে পড়তে একটু অস্বচ্ছন্দ লাগছে?
মাশরাফি বললেন, ‘ঠিক অনভ্যস্ত বা অস্বচ্ছন্দ বলব না, তবে মানসিকভাবে একটু তৈরি হতেই হবে। প্রস্তুতি ম্যাচটি তাই গুরুত্বপূর্ণ।’ আগামীকাল ৫০ ওভারের সেই প্রস্তুতি ম্যাচটি হবে কলম্বো ক্রিকেট ক্লাবে। শ্রীলঙ্কার দলটির নাম এখনো জানা যায়নি। হবে হয়তো শ্রীলঙ্কান বোর্ড সভাপতি একাদশ বা ও রকম কিছু।
টেস্টের সাফল্য সীমিত ওভারের ক্রিকেট সিরিজেও বয়ে নিয়ে যাওয়ার তাড়া আছে। মাশরাফি মুখে স্পষ্ট করে কিছু বলেননি, তবে কে না জানে মুখ দিয়ে কথাটি তাঁকে উচ্চারণ করতে হবে না। তারপরও বললেন, টেস্টের এই জয়ের প্রভাব ওয়ানডে সিরিজেও থাকা উচিত।
শ্রীলঙ্কা শেষ টেস্টে হারের বেদনায় নীল হয়ে আছে। এটা জানাই যে, ওরা সীমিত ওভারের ক্রিকেটে সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়বে। সে যতই ওদের দলটা অভিজ্ঞতায় পিছিয়ে থাকুক না কেন। ওয়ানডেতে শ্রীলঙ্কার কয়েকজন নতুন বোলারকে সমীহই করছেন মাশরাফি। যেমন বাঁহাতি চায়নাম্যান বোলার লক্ষ্মণ সান্দাকান, তরুণ ফাস্ট বোলার লাহিরু কুমারা, সঞ্জয় ভিকুম। এ ক্ষেত্রে দলের ব্যাটিংটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলে মনে করছেন অধিনায়ক, ‘যদি একটা জিনিসের কথা বলেন, আমাদের ব্যাটিংটা ভালো হতে হবে। তবে নির্ভার থেকে ব্যাট করলে মনে হয় সমস্যা হবে না।’ সমস্যা নেই মাশরাফির চোট পাওয়া আঙুলেও, ‘আঙুলে কোনো সমস্যা নেই। বোলিংটা যেহেতু পুরো শরীরের ব্যাপার, একটু অনভ্যস্ত লাগছে। তবে ঠিক হয়ে যাবে।’
মাশরাফি সীমিত ওভারের ক্রিকেটেও সম্ভাবনা দেখছেন দলের বেশির ভাগ খেলোয়াড়ই টেস্ট দলের বলে, ‘আমার দলের বেশির ভাগ খেলোয়াড়ই তো টেস্ট খেলে ফিরছে। একটা বড় ফরম্যাটে খেলে মানসিকভাবে তৈরি হয়ে আসছে। এটা অবশ্যই ভালো।’
মাশরাফি বড় অনুপ্রেরণাদায়ী দলনেতা। এমন একজনের কাছে দাবি যে, গোটা দলই যেন চাঙা হয়ে মাঠে নামে। মাশরাফি যখন এ কথা বলছিলেন, পাশেই নেটে বোলিংটা শেষ করলেন মাহমুদউল্লাহ। স্বাভাবিকভাবেই মাহমুদউল্লাহ প্রসঙ্গ উঠল। তাঁর টেস্ট দল থেকে বাদ পড়া, শ্রীলঙ্কা থেকে দেশে ফিরে যাওয়া না-যাওয়া নিয়ে কত কিছু ঘটল। মাশরাফি বললেন, ছোট সংস্করণের ক্রিকেটে গুরুত্বপূর্ণ এই খেলোয়াড়টিকে অনুপ্রাণিত করার কাজটি তিনি যথারীতি করে চলেছেন।
চার বছর আগে গল টেস্টে যেমন বাংলাদেশ দুর্দান্তভাবে ড্র করে নিজেদের চিনিয়েছিল নতুন করে, তেমনি শ্রীলঙ্কায় তাদের বিপক্ষে এসেছিল প্রথম ওয়ানডে জয়টিও। মাশরাফি সেটি ভোলেননি, ভুলে যেতে পারেন না। তবে অতীতের সেই জয়ের স্মৃতি আঁকড়ে বসে থাকার লোক তিনি নন। এবার যে তাঁর নতুন লড়াই।

বড় অভিযানে যাওয়ার আগে

বড় অভিযানে যাওয়ার আগে

মুমিনুলের আলো ছড়ানো ১৫২

মুমিনুলের আলো ছড়ানো ১৫২

default image

আবাহনীকে থামাল শেখ জামাল

জিয়ার ব্যাটে আবাহনীর প্রথম হার, গাজীর চতুর্থ জয়

জিয়ার ব্যাটে আবাহনীর প্রথম হার, গাজীর চতুর্থ জয়

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
1 2 3 4
 
আরও মন্তব্য

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আবারও ফিফটি মাহমুদউল্লাহর

আবারও ফিফটি মাহমুদউল্লাহর

মাত্র পাঁচদিন আগে ফতুল্লায় ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে ৪৯ রানে অপরাজিত ছিলেন...
মুমিনুলের ১২০ বলে ১৫২

মুমিনুলের ১২০ বলে ১৫২

৯ রানের মধ্যে গাজী গ্রুপ ক্রিকেটার্সের দুই ওপেনারকে তুলে নিয়ে দিনের শুরুতেই...
default image

দ্বিতীয় বিভাগ ক্রিকেট তদন্তের আওতায় আরেকটি ম্যাচ

দ্বিতীয় বিভাগ ক্রিকেটে এক্সিওম ক্রিকেটার্সের বিপক্ষে লালমাটিয়া ক্লাবের বোলার...
মোস্তাফিজ চাপমুক্ত থাকুন, বলছেন মাশরাফি

মোস্তাফিজ চাপমুক্ত থাকুন, বলছেন মাশরাফি

আন্তর্জাতিক ক্রিকেটে এসেই সাফল্যের নাওয়ে ভাসা মোস্তাফিজুর রহমানকে এখন তরি...
১১ মে পবিত্র শবে বরাত

১১ মে পবিত্র শবে বরাত

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ৯ মে

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ৯ মে

তিস্তার জল দিতে পারব না বাংলাদেশকে

তিস্তার জল দিতে পারব না বাংলাদেশকে

এক নারীকে স্ত্রী দাবি দুই ব্যক্তির!

এক নারীকে স্ত্রী দাবি দুই ব্যক্তির!

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
© স্বত্ব প্রথম আলো ১৯৯৮ - ২০১৭
সম্পাদক ও প্রকাশক: মতিউর রহমান
সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম অ্যাভেনিউ, কারওয়ান বাজার, ঢাকা ১২১৫
ফোন: ৮১৮০০৭৮-৮১, ফ্যাক্স: ৯১৩০৪৯৬, ইমেইল: info@prothom-alo.info