সব

আপনজনের ওপর প্রতিশোধের পরীক্ষায় ভেনাস!

অনলাইন ডেস্ক

আবারও মুখোমুখি তাঁরা দুজন। ফাইল ছবিকোকো ভ্যান্ডেওয়ের শটটা কোর্টের বাইরে যেতেই আনন্দে র‍্যাকেটটা ছুড়ে মারলেন ভেনাস উইলিয়ামস। এরপর আনন্দে কী করবেন বুঝে উঠতে না পেরে অর্ধেক ব্যালে-অর্ধেক ফিগার স্কেটিংয়ের ঢঙে নেচে নিলেন কোর্টে। এগিয়ে এসে ভ্যান্ডেওয়ে ও চেয়ার আম্পায়ারের সঙ্গে হাত মিলিয়ে আবারও এক পা নেচে নিলেন। নাচতেই পারেন, ভ্যান্ডেওয়েকে ৬-৭ (৩/৭), ৬-২, ৬-৩ গেমে হারিয়ে ১৪ বছর পর অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠেছেন ভেনাস!

পরের ম্যাচে একই কোর্টে সেরেনা উইলিয়ামসের কাছে স্রেফ উড়ে গেলেন মিরিয়ানা লুচিচ-বারোনি। ৬-২, ৬-১ গেমে জিতে সেরেনাও উঠলেন ফাইনালে। শনিবার উইলিয়ামস পরিবার সেই আবেগময় পরীক্ষার মুখোমুখি। ২০০৯ সালের পর আবারও যে কোনো গ্র্যান্ড স্লামের ফাইনালে মুখোমুখি সেরেনা-ভেনাস! বড় বোন তাঁর ক্যারিয়ারে কখনোই অস্ট্রেলিয়ান ওপেন জেতেননি। ভেনাসের জন্য এবার এসেছে সেই সুযোগ। কিন্তু সেই যাত্রায় যে বাধা ছোট বোন। এ সময় মেয়েদের টেনিস কোর্টে তাঁকে হারাতে পারে এমন কেউই যেন নেই!
৩৬ বছর বয়সে এসে টেনিসে এককের শিরোপার জন্য কাউকে খেলতে দেখাটাই বাড়াবাড়ি। তবু গত উইম্বলডনে যখন সেমিফাইনালে উঠে গেলেন ভেনাস, তখনই চোখ কপালে উঠেছিল অনেকের। তাঁরই ছোট বোন সেরেনা ৩৪ বছর বয়সে উইম্বলডন জিতেও এতটা অবাক করতে পারেননি। কারণ, সেরেনা যে অন্য ধাতুতে গড়া, সেটা তো অনেক আগে থেকেই জানা। সে তুলনায় ভেনাস তো হারিয়ে গেছেন বহু আগে। শেষবার তাঁকে কোনো গ্র্যান্ড স্লামের ফাইনালে দেখা গিয়েছিল ২০০৯ সালের উইম্বলডনে। এককে সর্বশেষ গ্র্যান্ড স্লাম শিরোপা জিতেছেন তারও এক বছর আগে, ২০০৮ সালে উইম্বলডনেই।
তবে আজ আর তাঁকে আটকাতে পারেননি ভ্যান্ডেওয়ে। প্রথম সেটে পিছিয়ে পড়েও টাইব্রেকে জিতে গিয়েছিলেন এবারের চমক ভ্যান্ডেওয়ে। কিন্তু পরের দুই সেটে ভেনাসের পাওয়ার টেনিসের সামনে একদমই পাত্তা পাননি। উল্টো একের পর ভুল করেছেন। ডাবল ফল্ট, আনফোর্সড এরর করেছেন। সে সুযোগেই ক্যারিয়ারের অষ্টম একক গ্র্যান্ড স্লাম জয় থেকে মাত্র এক ধাপ দূরে ভেনাস।
২০০৯ সালে সর্বশেষ যেবার ফাইনালে উঠেছিলেন, সেবার তাঁকে শিরোপা বঞ্চিত করেছেন ছোট বোন সেরেনাই। সেবার সরাসরি সেটে হেরে উইম্বলডনে হ্যাটট্রিক শিরোপার আশা শেষ হয় ভেনাসের। আর অস্ট্রেলিয়ান ওপেনটা যে ক্যারিয়ারে অধরা থাকল সে দায়ও ছোট বোনের। ২০০৩ সালের সে ফাইনালে ভেনাসকে ৭-৬ (৭/৪), ৩-৬, ৬-৪ গেমে হারিয়ে দিয়েছেন সেরেনা। এবারের ফাইনালটা তাই অতৃপ্তি পূরণের সুযোগ ভেনাসের জন্য। ফাইনাল জিতলেই উন্মুক্ত যুগে সবচেয়ে বেশি বয়সে মেয়েদের এককে শিরোপা জেতার রেকর্ড গড়বেন উইলিয়ামসদের বড়জন।
নিজে জিতে ভেনাস মন্তব্য করেছিলেন, ফাইনালে ‘প্রতিশোধে’র অপেক্ষায় আছেন, ‘শনিবার কোর্টের উল্টো দিকে ওকে (সেরেনা) দেখতে পেলেই সবচেয়ে খুশি হব আমি।’ কিন্তু নিজের এত কাছের আপনজনের ওপর প্রতিশোধ কি নেওয়া যায়? এত সহজ!

default image

সেই থিমের কাছে নাদালের হার

default image

বালকদের ফাইনালে বাংলাদেশ

বড় একটা ধাক্কাই খেলেন শারাপোভা

বড় একটা ধাক্কাই খেলেন শারাপোভা

default image

পাকিস্তান ও ভুটানকে হারাল বাংলাদেশ

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
1 2 3 4
 
আরও মন্তব্য

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

default image

ফ্রেঞ্চ ওপেনে নেই ফেদেরার-শারাপোভা

ফেদেরার নিজে থেকেই সরে গেছেন ফ্রেঞ্চ ওপেন থেকে। বলেছেন, বিশ্রাম দরকার তাঁর।...
এই তো ক্লে কোর্টের নাদাল!

এই তো ক্লে কোর্টের নাদাল!

২৮ মে শুরু হবে ক্লে কোর্টের গ্র্যান্ড স্লাম ফ্রেঞ্চ ওপেন। তাতে সম্ভাব্য...
default image

ফারুক-প্রীতি চ্যাম্পিয়ন

স্বাধীনতা দিবস টেনিসের বালক এককের অনূর্ধ্ব-১৮ গ্রুপে চ্যাম্পিয়ন হয়েছেন ফারুক...
‘প্রতারক’ শারাপোভাকে হারালেন বুশার

‘প্রতারক’ শারাপোভাকে হারালেন বুশার

বেশি বকবক না করে খেলায় মনোযোগ দেওয়ার জন্য ইউজিনি বুশারকে...
ইংরেজি মাধ্যমে সেশন ফির নামে অর্থ আদায় বেআইনি

ইংরেজি মাধ্যমে সেশন ফির নামে অর্থ আদায় বেআইনি

গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় পুলিশসহ নিহত ৬

গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় পুলিশসহ নিহত ৬

চীনা বিশ্বায়নে ভারসাম্যের চ্যালেঞ্জে বাংলাদেশ

চীনের ‘বেল্ট অ্যান্ড রোড’: বাংলাদেশের উন্নয়নের সন্ধিক্ষণ ২ চীনা বিশ্বায়নে ভারসাম্যের চ্যালেঞ্জে বাংলাদেশ

‘ভারতের মতো অত প্রতিভা নেই বাংলাদেশে’

‘ভারতের মতো অত প্রতিভা নেই বাংলাদেশে’

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
© স্বত্ব প্রথম আলো ১৯৯৮ - ২০১৭
সম্পাদক ও প্রকাশক: মতিউর রহমান
সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম অ্যাভেনিউ, কারওয়ান বাজার, ঢাকা ১২১৫
ফোন: ৮১৮০০৭৮-৮১, ফ্যাক্স: ৯১৩০৪৯৬, ইমেইল: info@prothom-alo.info