ফিটনেস

ওজনটা এখনই কমান

সিদ্ধার্থ মজুমদার | আপডেট: | প্রিন্ট সংস্করণ

ওজন কমাতে খান স্বাস্থ্যকর খাবার। দেখবেন সব সময়ই থাকছেন ফিট। মডেল: দয়িতাঈদের দিন পরবেন বলে সুন্দর একটা পোশাক তো কিনবেন। কিন্তু সেটা গায়ে দিয়ে মনে হচ্ছে, ইশ্, পেটে যদি চর্বি একটু কম হতো, কিংবা হাত দুটো যদি একটু সরু হতো। ব্যস, সুন্দর পোশাকটি পরার আনন্দই মাটি। এমন যাতে না হয়, সে জন্য এখন থেকেই চেষ্টা করতে পারেন। কিছু নিয়ম মেনে চললে ঈদের আগেই ঝরিয়ে ফেলতে পারবেন বাড়তি ওজন। 
ওজন কমাতে শুধু ব্যায়াম যথেষ্ট নয়, খাওয়াদাওয়াতেও আনতে হবে কিছুটা পরিবর্তন। নিয়ন্ত্রিত খাওয়াদাওয়ার সঙ্গে নিয়ম করে যদি ব্যায়াম করেন, তবেই মেদ ঝরবে। এসব কথা জানিয়েছেন ঢাকার বারডেম জেনারেল হাসপাতালের জ্যেষ্ঠ পুষ্টি ও পথ্যবিদ শামছুন্নাহার নাহিদ। তিনি জানালেন, মেদ ঝরাতে হলে খাওয়াদাওয়ার ক্ষেত্রে কিছু নিয়মকানুন মানতেই হয়। যাঁরা ওজন কমাতে চান, অবশ্যই কিছু নিয়ম মেনে চলবেন।
 বেশি তেলে ভাজা খাবার বর্জন করতে হবে।
 চর্বিযুক্ত খাবার একদমই খাওয়া যাবে না।
 মিষ্টিজাতীয় খাবারে ক্যালরি বেশি থাকে, তাই খাওয়ার সময় সচেতন হোন।
 প্রয়োজনের অতিরিক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকুন।
 অল্প করে, বারে বারে ধীরেসুস্থে খেতে হবে।
 কম তেলে রান্না খাবার খাওয়ার অভ্যাস গড়ুন।

ব্যায়াম
আমরা প্রতিদিন যে খাবার খাই তা থেকে পাওয়া শক্তির সবটাই খরচ হয়ে যায় না। অতিরিক্ত অংশ শরীরে জমা হয়ে ওজন বাড়িয়ে চলে। তাই প্রতিদিন নিয়ম করে ব্যায়াম করতে হবে। তাতে শরীরও সুঠাম হবে। সঙ্গে ওজনও কমবে। ফিটনেস ওয়ার্ল্ড হেলথ ক্লাবের স্বত্বাধিকারী ও প্রশিক্ষক মো. মনিরুজ্জামান বলেন, পরিমিত আহার আর নিয়ন্ত্রিত ব্যায়াম আপনাকে নীরোগ রাখতে পারে। সেই সঙ্গে মেদ কমিয়ে শারীরিক সৌন্দর্যও বৃদ্ধি করতে পারে। ঈদের আগে ওজন কমাতে চাইলে খাবার গ্রহণে যেমন সচেতন হতে হবে, অন্যদিকে ব্যায়ামও করতে হবে। তবে রোজা রাখলে ভারী ব্যায়াম করা যাবে না একদমই। করতে হবে হালকা ধরনের ব্যায়াম।
প্রশিক্ষক মো. মনিরুজ্জামান এ সময়ের উপযোগী কিছু ব্যায়াম করার পরামর্শ দিলেন। ব্যায়ামের শুরুতেই খানিকটা দৌড়ে নিতে পারেন। শরীর উষ্ণ হলে করতে পারেন সাইক্লিং। দড়ি লাফানো খুব ভালো ব্যায়াম, করতে পারবেন বাড়িতেই।দ্রুত ওজন কমাতে বেঞ্চ বেলি দিন। অর্থাৎ বিছানায় চিত হয়ে শুয়ে দুই হাত সোজা রেখে উঠে মাথার ওপর দিয়ে নামিয়ে পায়ের বৃদ্ধাঙ্গুল স্পর্শ করুন শরীরের সামর্থ্য অনুযায়ী। হয়তো শুরুতেই আঙুল ছুঁতে পারবেন না, তবে চর্চা করতে থাকুন। তারপর আবার সোজা হয়ে দাঁড়িয়ে দুই হাত দুদিকে প্রসারিত করতে হবে। পর্যায়ক্রমে ডান হাত দিয়ে বাঁ পায়ের আঙুল এবং বাঁ হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করুন। এভাবে নিয়মিত ব্যায়াম করে ঈদের আগেই খানিকটা ওজন কমাতে পারবেন।

খাওয়াদাওয়া
ওজন কমাতে খাদ্যতালিকা তৈরি ব্যক্তিভেদে ভিন্ন হয়। তাই ওজন কমাতে একটি সর্বজনীন খাদ্যতালিকা আমরা দেখে নিচ্ছি। খাদ্যতালিকাটি তৈরিতে সাহায্য করেছেন পুষ্টি ও পথ্যবিদ শামছুন্নাহার নাহিদ।

খাওয়া যাবে
রুটি, ডিমসিদ্ধ, অল্প তেলে রান্না সবজি,
পরিমাণ মতো ভাত অথবা রুটি, মাছ কিংবা মুরগির ঝোল, পাতলা ডাল, অল্প তেলে রান্না শাকসবজি, সালাদ।
এ ছাড়া ঘরে তৈরি খাবার, মুড়ি-মুড়কি ও টকজাতীয় ফল চাইলে খেতে পারেন।

খাওয়া যাবে না
পরোটা, লুচি, বাটার টোস্ট, ফ্রেঞ্চ টোস্ট, ডিম ভাজি।
পোলাও, তেহারি, বিরিয়ানি, ফ্রায়েড রাইস, ফ্রায়েড চিকেন, মাছ ভাজা, ঘন ডাল, ভাজি, তেল মাখানো ভর্তা।
এ ছাড়া তেলে ভাজা খাবার ও মিষ্টিজাতীয় ফল খাওয়া যাবে না।

পাঠকের মন্তব্য ( ৫ )

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনি কি পরিচয় গোপন রাখতে চান
আমি প্রথম আলোর নীতিমালা মেনে মন্তব্য করছি।
View Mobile Site
   
সম্পাদক ও প্রকাশক: মতিউর রহমান
সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫
ফোনঃ ৮১৮০০৭৮-৮১, ফ্যাক্সঃ ৯১৩০৪৯৬, ই-মেইলঃ info@prothom-alo.info
 
topউপরে