অধুনা পেশা

অতিথি সেবাই যখন কাজ

মো. রুবেল | আপডেট: | প্রিন্ট সংস্করণ

হোটেল ব্যবস্থাপনা পড়ে বড় হোটেল-রেস্তোরাঁয় রয়েছে কাজের সুযোগ। ছবি: অধুনা। কৃতজ্ঞতা: হোটেল রূপসী বাংলাবাসায় মেহমান এসেছে! তার থাকার সুব্যবস্থা, আরও কত আয়োজন করা লাগে। কিন্তু এই অতিথি আপ্যায়ন যদি পেশা হয়ে যায় কেমন হবে সেটা? যাঁরা আতিথেয়তার সঙ্গে পেশার ব্যাপারটা মেলাতে পারছেন না, তাঁদের জন্য সহজ করে দিই। 
অতিথিদের সেবা (হসপিটালিটি) আর হোটেল ব্যবস্থাপনা বিষয়ে পড়াশোনা করা যায়। আর তারপর চাকরিও মেলে। হোটেল ব্যবস্থাপনা পড়ে পর্যটনশিল্পে নিজের পেশা গড়ে তুলতে পারেন। ন্যাশনাল হোটেল অ্যান্ড টুরিজম ট্রেনিং ইনস্টিটিউটের (এনএইচটিটিআই) অধ্যক্ষ এ বি এম আশরাফুল হক বলেন, ‘এ বিষয়ে কোর্সসম্পন্ন করার পর দেশে বা বিদেশে যেকোনো জায়গায় চাকরির সুযোগ রয়েছে। বিশ্ব পর্যটন বাজারে পর্যটকদের সংখ্যা বাড়ছে দিন দিন। তাই এই বিষয়ে পড়া শিক্ষার্থীদের জন্য তৈরি হচ্ছে নতুন কর্মক্ষেত্র।’
শুধু পর্যটনকেন্দ্র বা হোটেলে নয়, গেস্ট হাউস, বিমান পরিবহন সংস্থা ও রেস্তোরাঁতে রয়েছে কাজের সুযোগ।
এ বিষয়ে টমি মিয়া’স ইনস্টিটিউট অব হসপিটালিটি ম্যানেজমেন্টের ব্যবসা উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ রাশেদ বলেন, হোটেল ব্যবস্থাপনার যেকোনো বিষয়ে কোর্স করে চাকরিতে প্রবেশ করা খুব সহজ। কারণ এখানে কয়েক ভাগে কোর্স করানো হয়। ফলে তাঁরা পছন্দমতো যেকোনো শাখায় কাজ করতে পারেন।

ভর্তি হতে হলে
হোটেল ব্যবস্থাপনা কোর্সের জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এইচএসসি পাস। কিছু স্বল্পমেয়াদি কোর্স এসএসসি পাস করেও করা যায়। এ ছাড়া আছে বিভিন্ন মেয়াদে হোটেল প্রশাসন বা ব্যবস্থাপনা কোর্স। স্নাতক ডিগ্রির মেয়াদ চার বছর। সাধারণত যেকোনো প্রোগ্রামের সেমিস্টার শেষে ৩ থেকে ১২ মাস শিক্ষানবিশ হিসেবে কাজ করার সুযোগ থাকে।
ডিপ্লোমা সম্পন্ন করার পর এই বিষয়ে স্নাত, স্নাতকোত্তর ডিগ্রি ও উচ্চতর ডিগ্রি নেওয়ার সুযোগ আছে। দেশের বাইরে পড়তে চাইলে ইংল্যান্ড, সাইপ্রাস, নিউজিল্যান্ড, কানাডা ও অস্ট্রেলিয়াতে ক্রেডিট ট্রান্সফার করে পড়াশোনা করা যায়। হোটেল ব্যবস্থাপনায় যেসব বিষয়ে গুরুত্ব দেওয়া হয়, সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ফ্রন্ট অফিস ব্যবস্থাপনা, হাউস কিপিং সার্ভিস, ফুড অ্যান্ড বেভারেজ অপারেশনস, ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন এবং ইংলিশ ফর হোটেলস।

যেখানে পড়তে পারেন
বাংলাদেশে সরকারি ও কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানে হোটেল ম্যানেজমেন্ট বিষয়ে ডিপ্লোমা এবং উচ্চতর ডিপ্লোমা করার সুযোগ রয়েছে।
এর মধ্যে সরকারি প্রতিষ্ঠান হলো ন্যাশনাল হোটেল অ্যান্ড টুরিজম ট্রেনিং ইনস্টিটিউট (এনএইচটিটিআই)
৮৩-৮৮ মহাখালী, ঢাকা। ফোন: ৯৮৯৯২৯১। ওয়েব: www.nhtti.org

ইনস্টিটিউট অব টুরিজম অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট (আইটিএইচএম)
বাড়ি নং-৩২০, রোড, ৮/এ নতুন (১৫ পুরাতন)
ধানমন্ডি আ/এ, ঢাকা-১২০৯। ফোন: ৯১২৭৫৫১

টমি মিয়া’স ইনস্টিটিউট অব হসপিটালিটি ম্যানেজমেন্ট
ঢাকা ক্যাম্পাস: কবির কুঞ্জ, ফ্ল্যাট-বি২, বাড়ি-১৪, ব্লক-ই, রোড-১৩ সি, বনানী, ঢাকা। ফোন: ০১৭১৫৯৫৭৪৩১, ওয়েব: www.tmhmibd.org
সিলেট ক্যাম্পাস: হান্নান ম্যানসন, রিকাবী বাজার, (চতুর্থ তলা), সিলেট

স্কুল অব টুরিজম অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট, বাংলাদেশ (এসটিএইচএমবি)
৭৪৮ ওআর নিজাম রোড, জিইসি মোড়, চট্টগ্রাম ফোন: ০১৭৬৮২২৫২৯৮

পাঠকের মন্তব্য ( ১ )

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনি কি পরিচয় গোপন রাখতে চান
আমি প্রথম আলোর নীতিমালা মেনে মন্তব্য করছি।
View Mobile Site
   
সম্পাদক ও প্রকাশক: মতিউর রহমান
সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫
ফোনঃ ৮১৮০০৭৮-৮১, ফ্যাক্সঃ ৯১৩০৪৯৬, ই-মেইলঃ info@prothom-alo.info
 
topউপরে