সব

অ্যাডিলেডে সাবকার বর্ষবরণ উৎসব

মো. আসাদুজ্জামান, অ্যাডিলেড (অস্ট্রেলিয়া) থেকে

বৈশাখী নৃত্যের দৃশ্যপ্রবাসের শত ব্যস্ততার মাঝেও মন ভোলে না ফেলে আসা স্বদেশ আর বর্ণিল সব উৎসব। আজও বৈশাখ এলে মন কাঁদে। চোখের সামনে ভেসে ওঠে কত শত স্মৃতি, লাখো মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে বর্ণিল পয়লা বৈশাখ। সেই রংবেরঙের মুখোশে সাজানো মঙ্গল শোভাযাত্রা, টিএসসির আড্ডা আর সোহরাওয়ার্দী উদ্যানের নববর্ষ কনসার্ট।
এবারের অ্যাডিলেডের বাংলা নববর্ষ এসেছিল অনেক বেশি আনন্দ নিয়ে। কারণ অ্যাডিলেডে বাংলাদেশিদের সর্ববৃহৎ সংগঠন সাউথ অস্ট্রেলিয়ান বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশনের (SABCA) এবারের যুগপূর্তি ও বর্ষবরণ উৎসবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের সঙ্গে আয়োজন করেছিল জনপ্রিয় বাংলাদেশি ব্যান্ড Souls-এর কনসার্ট।কবিতা আবৃত্তির দৃশ্য
সেই সব জনপ্রিয় গান যা আজও মন ছুঁয়ে যায় এবং মনের অজান্তে গুনগুন করে গাই—কেন এই নিঃসঙ্গতা, কেন এই মৌনতা আমাকে ঘিরে, চায়ের কাপে পরিচয় তোমার সাথে, দেখা হবে বন্ধু, মন শুধু মন ছুঁয়েছে...আহা সুর শুধু সুর তুলেছে, ভাষাতো দেয়নি—আরও কত মন ছুঁয়ে যাওয়া গান, খুব কাছ থেকে পার্থ আর তার Soulsকে দেখার আর নাচে গানে একটা সন্ধ্যা কাটানোর এমন সুযোগ হারাতে রাজি ছিল না অ্যাডিলেডের কেউই। তাইতো Woodville town hall-এ কনসার্টের সকল টিকিট sold out হয়ে গিয়েছিল অনুষ্ঠানের এক সপ্তাহ আগেই।
হিরামন নাটিকার দৃশ্যSABCA আয়োজিত বৈশাখী উল্লাস ১৪২৩ শুরু হয় বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার জাতীয় সংগীত বাজানোর মধ্যে দিয়ে। এরপর একে একে ছিল বৈশাখী নৃত্য ও বাচ্চাদের কবিতা আবৃত্তি। উপস্থাপিত হয় শাহাদত হোসেনের রচনা ও নির্দেশনায় রম্য নাটিকা হিরামন। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষ হয় জমকালো ফ্যাশন প্যারেড দিয়ে।
অনুষ্ঠানের বাকি অংশ পুরোটা জুড়েই ছিল Souls-এর মনোমুগ্ধকর পারফরমেন্স। Souls একে একে পরিবেশন করে তাদের জনপ্রিয় সব গান—কেন এই নিঃসঙ্গতা, কেন এই মৌনতা আমাকে ঘিরে, চায়ের কাপে পরিচয় তোমার সাথে, দেখা হবে বন্ধু, মন শুধু মন ছুঁয়েছে...আহা সুর শুধু সুর তুলেছে, ভাষাতো দেয়নি। সোলস নাচে গানে মাতিয়ে রাখে অনুষ্ঠানে উপস্থিত অডিটোরিয়াম ভর্তি দর্শককে।ফ্যাশন প্যারেডের দৃশ্য
তখন প্রায় মধ্যরাত তবুও দর্শক শুনতে চায় পার্থ আর নাসিম আলী খানের জাদুকরি কণ্ঠ। কিন্তু এখন যে শেষ করতে হয়। অবশেষে Souls আবারও অ্যাডিলেডে এসে দর্শকদের সুরের জাদুতে নাচানোর প্রতিশ্রুতি দিয়ে বিদায় নেয়। কিন্তু Souls উপহার দিয়ে যায় এক স্মরণীয় সন্ধ্যা যা অ্যাডিলেডবাসী অনেক অনেক দিন মনে রাখবেন।
(লেখক আইটি প্রকৌশলী)

প্রবাসীরা দেশে ফোন করেন সুখের আশায়

প্রবাসীরা দেশে ফোন করেন সুখের আশায়

সবুজের দেশে বৈশাখের রঙে

সবুজের দেশে বৈশাখের রঙে

জেনেভা বাংলা পাঠশালার বর্ষবরণ

জেনেভা বাংলা পাঠশালার বর্ষবরণ

জেদ্দায় বর্ষবরণ উৎসব

জেদ্দায় বর্ষবরণ উৎসব

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
1 2 3 4
 
আরও মন্তব্য

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

পাতানো স্বপ্ন

পাতানো স্বপ্ন

‘সু’ বলেই ডাকতাম মেয়েটিকে। সুহাসিনী থেকেই সু। রাজ্যের আকণ্ঠ ভালো...
বশির আহমেদ রাকিব
চীনের চেচিয়াং বিশ্ববিদ্যালয়ে বৈশাখী উৎসব

চীনের চেচিয়াং বিশ্ববিদ্যালয়ে বৈশাখী উৎসব

বৈশাখের নিদাঘ তপ্ত দহনে হৃদয় আজি তৃষ্ণার্ত। স্বয়ং কবিগুরুর লেখনীতেই রয়েছে...
তানজিল মাহমুদ, চেচিয়াং (চীন) থেকে
সঙ্গীর ভালোবাসা

সঙ্গীর ভালোবাসা

রেনুভা নামের ৩৫ বছরের দক্ষিণ ভারতের এক নারীর সঙ্গে পরিচয় এই সেদিন। তিন মাসেরও...
তাহমিনা আমীর, লন্ডন (যুক্তরাজ্য) থেকে
প্রবাসে অনন্য ব্যঞ্জনায় বৈশাখ

প্রবাসে অনন্য ব্যঞ্জনায় বৈশাখ

আমি আর উল্কা হালদার। এমন দিনে এই-ই বড় সুযোগ। বাতাসে ভাসে নববর্ষের শুভেচ্ছা।...
নিমাই সরকার, আবুধাবি (সংযুক্ত আরব আমিরাত) থেকে
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
© স্বত্ব প্রথম আলো ১৯৯৮ - ২০১৭
সম্পাদক ও প্রকাশক: মতিউর রহমান
সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম অ্যাভেনিউ, কারওয়ান বাজার, ঢাকা ১২১৫
ফোন: ৮১৮০০৭৮-৮১, ফ্যাক্স: ৯১৩০৪৯৬, ইমেইল: info@prothom-alo.info