শিরোনাম:

ঢাকা সিটি করপোরেশন

আজকের হরতাল সমর্থন করছি

সৈয়দ আবুল মকসুদ, শাহ্দীন মালিক, পিয়াস করিম, নূরুল কবীর, আসিফ নজরুল | তারিখ: ০৪-১২-২০১১

  • ১৮২ মন্তব্য
  • প্রিন্ট
  • Share on Facebook

আমরা আজকের হরতাল সমর্থন করছি। বিএনপি অতীতে কিছু হরতাল করেছে ক্ষমতার রাজনীতির লক্ষ্যে কিংবা বাড়ি রক্ষা বা দুর্নীতির মামলার প্রতিবাদে। অতীতে আওয়ামী লীগও এমন কিছু হরতাল করেছে, যেখানে গোষ্ঠী বা ব্যক্তিস্বার্থের বিষয়টি ছিল মুখ্য। গোষ্ঠী বা ব্যক্তিস্বার্থে জাতির জীবনযাত্রা জিম্মি করা কোনো সচেতন নাগরিকের পক্ষে সমর্থনীয় নয়। আমরা সেসব হরতাল সমর্থন করিনি। কিন্তু বিএনপির আজকের হরতাল ঢাকা সিটি করপোরেশন ভাগের বিরুদ্ধে। ঢাকা ভাগ অবৈধ, অগণতান্ত্রিক ও গণস্বার্থবিরোধী। এই হরতাল যদি হয় শুধু ঢাকা ভাগের প্রতিবাদে, আমরা তাতে সমর্থন করছি।
হরতাল বাংলাদেশের স্বাধীনতা অর্জনে ভূমিকা রেখেছে, গণতন্ত্র অর্জনেও। অতীতে কিছু হরতাল গণমানুষের অধিকার ও স্বার্থকে তুলে ধরেছে। কিছু হরতাল আবার মানুষের অসীম দুর্গতি ও জাতির বিপর্যয়ের কারণ হয়েছে। জনমতের প্রকাশের পদ্ধতি হিসেবে হরতাল কর্মসূচি তাই যৌক্তিক, সুচিন্তিত ও অত্যন্ত পরিমিতভাবে দেওয়া উচিত বলে আমরা মনে করি। অন্য কোনোভাবে জনমত বা জনগণের রায় জানানোর সুযোগ না থাকলে হরতাল হতে পারে বিকল্প কর্মসূচি। ঢাকা ভাগের প্রতিবাদে আহূত হরতালকে সেভাবে দেখার কারণ রয়েছে।
বর্তমান সরকার চার শ বছরের পুরোনো ঢাকা ভাগ করতে সময় নিয়েছে মাত্র চার মিনিট। জনজীবনের ওপর গভীর প্রভাব ফেলতে পারে এমন এই সিদ্ধান্তটি নেওয়ার ক্ষেত্রে সরকার কোনো জনমত যাচাই করেনি। সংসদ, জোট, দল এমনকি ঢাকার সাংসদ বা নগর আওয়ামী লীগের নেতাদের অভিমত জানতে চায়নি। বিএনপি বা অন্য কোনো দলও এত গুরুত্বপূর্ণ একটি বিষয়ে সংসদে দাঁড়িয়ে প্রতিবাদ করার চেষ্টা করেনি। এখন অন্য কোনো উপায় বা সুযোগ না থাকায় অবশেষে স্বতঃস্ফূর্তভাবে হরতাল পালন তাই জনগণের মতামত জানানোর অবলম্বন হয়ে দাঁড়িয়েছে।
আমরা বিরোধী দলকে আহ্বান জানাব এই হরতাল পালনে জনগণকে বাধ্য করার মতো কোনো উগ্র কাজ করা থেকে বিরত থাকতে। সরকারকে আহ্বান করব হরতাল কর্মসূচি দমনে নিপীড়ন-নির্যাতন না চালাতে এবং অসাংবিধানিক ভ্রাম্যমাণ আদালতের নামে মানুষকে শাস্তি প্রদান না করতে। সরকারের কাছে আরও অনুরোধ করব হরতালকে ‘পরিবেশের জন্য ভালো’ এমন হালকাভাবে না দেখে এর মাধ্যমে প্রতিফলিত জনমতকে বোঝার চেষ্টা করতে।
সরকারের ঢাকা ভাগের সিদ্ধান্ত আমরা বিরোধিতা করছি এর বৈধতার প্রশ্নে এবং এর অগণতান্ত্রিকতার কারণে। ঢাকা ভাগের সিদ্ধান্ত সংবিধানের লঙ্ঘন কি না সেটি ভেবে দেখা প্রয়োজন বলে আমরা মনে করি। সংবিধানের ৫ অনুচ্ছেদ অনুসারে ঢাকা বাংলাদেশের রাজধানী এবং ১ অনুচ্ছেদ অনুসারে বাংলাদেশ একটি এককেন্দ্রিক রাষ্ট্র। অষ্টম সংশোধনী মামলার রায় অনুসারে হাইকোর্টকে ভাগ করা ছিল রাষ্ট্রের এককেন্দ্রিকতার লঙ্ঘন। ঢাকা ভাগের সিদ্ধান্ত একই মানদণ্ডে সংবিধানের ১ অনুচ্ছেদের পরিপন্থী বলে মনে করার কারণ রয়েছে। সংবিধানের ১১ অনুচ্ছেদে প্রশাসনের সব পর্যায়ে এবং ৫৯ অনুচ্ছেদে নির্দিষ্টভাবে স্থানীয় সরকার প্রতিষ্ঠানে নির্বাচিত জনপ্রতিনিধিত্বের কথা বলা হয়েছে। ঢাকা ভাগ করে পুনরায় নির্বাচন না হওয়া পর্যন্ত নগর প্রশাসনের দায়িত্ব অনির্বাচিত প্রশাসকের হাতে প্রদান সংবিধানের এসব অনুচ্ছেদেরও লঙ্ঘন হয়েছে।
সরকার যেভাবে ঢাকা সিটি করপোরেশন ভাগ করেছে তা গণতান্ত্রিক রীতিনীতিরও পরিপন্থী। ঢাকার বিভাজন শুধু করপোরেশনের কর্মকর্তা-কর্মচারী, করপোরেশনের সেবাভোগী, ঢাকা শহরের প্রায় দেড় কোটি মানুষকে প্রভাবিত করবে না, ঢাকাকেন্দ্রিক সারা দেশের মানুষকেও নানাভাবে প্রভাবিত করবে। অত্যন্ত জনগুরুত্বপূর্ণ এই ইস্যুতে সরকারের উচিত ছিল অন্তত ঢাকাবাসীর মতামত গ্রহণ করা। ঢাকার সাংসদ, বিভিন্ন দলের নগর কমিটি, নগর প্রশাসনের নির্বাচিত ব্যক্তিরা এবং ঢাকাবাসীদের বিভিন্ন সংগঠনের সঙ্গে আলোচনা করে এই দায়িত্ব পালন করা যেত। সর্বোপরি বিরোধী দলের অনুপস্থিতি সত্ত্বেও সংসদের অধিবেশনে এবং স্থানীয় সরকারসংক্রান্ত সংসদীয় কমিটিতে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করারও অবকাশ ছিল। দেশের অনেক বিশেষজ্ঞ, নগরবিদ, রাজনৈতিক নেতা এ বিষয়ে তাঁদের অভিমত ব্যক্ত করেছেন এবং সাধারণ মানুষের একাংশ সংবাদপত্রভিত্তিক বিভিন্ন জরিপে তাঁদের অবস্থান জানিয়েছেন। সরকার কয়েক মিনিটে ঢাকা ভাগের প্রক্রিয়ায় শুধু ইতিমধ্যে প্রকাশিত জনমতকে উপেক্ষা করেনি, আরও বৃহত্তর পরিসরে জনমত গ্রহণের দায়িত্ব পালনেও অনীহ থেকেছে। ঢাকাকে বিভক্ত করা যেহেতু বর্তমান সরকারের নির্বাচনী কর্মসূচির মধ্যে অন্তর্ভুক্ত ছিল না, তাই এ বিষয়ে ব্যাপক জনগণের সম্মতি আছে কি না তা অবশ্যই জানার প্রয়োজন ছিল। এসব দায়িত্ব পালন না করে সরকার অগণতান্ত্রিক মনোভাবের পরিচয় দিয়েছে এবং সুশাসনের ক্ষেত্রে খারাপ নজির স্থাপন করেছে বলে আমরা মনে করি।
ঢাকার বিভিন্ন সমস্যার সমাধানের প্রকৃত সম্ভাবনা নিহিত রয়েছে একটি উচ্চক্ষমতাসম্পন্ন এবং সম্পূর্ণ স্বায়ত্তশাসিত নগর সরকার কাঠামো তৈরির মধ্যে। অতীতে আওয়ামী লীগ থেকে নির্বাচিত মেয়র মো. হানিফ এবং সাম্প্রতিককালে বিএনপি থেকে নির্বাচিত মেয়র সাদেক হোসেন খোকা এ ধরনের নগর সরকার প্রতিষ্ঠার দাবি করেছিলেন। উন্নত বিশ্বে এবং প্রতিবেশী কিছু রাষ্ট্রে এভাবেই রাজধানী শহরকে বিকশিত, উন্নত এবং সময়োপযোগী করা হয়েছে। কিন্তু অতীতের বিএনপি সরকারের মতো বর্তমান সরকারও শক্তিশালী ও স্বাধীন নগর সরকার প্রতিষ্ঠার দাবি উপেক্ষা করেছে।
বর্তমান সরকার নগর প্রশাসনকে শক্তিশালী করার পরিবর্তে বরং নজিরবিহীনভাবে একে বিভক্ত করার পদক্ষেপ নিয়েছে। সরকার যদি যথেষ্ট তথ্য-উপাত্ত ও প্রমাণ দিয়ে ঢাকা ভাগের তুলনামূলক সুবিধা সম্পর্কে জনগণকে আশ্বস্ত করতে সক্ষম হতো এবং এর পরে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নিত, তাহলে তা এখনকার মতো সমালোচিত হতো না। সরকার তা না করে সামান্য কিছু ফাঁকা আশ্বাসবাক্য উচ্চারণের মাধ্যমে ঢাকা ভাগের যৌক্তিকতা প্রতিষ্ঠা করতে চেয়েছে। সরকার দাবি করছে যে ঢাকা ভাগ হলে নাগরিক-সুবিধা বৃদ্ধি পাবে। কিন্তু ঢাকাবাসীকে যাতায়াত, জ্বালানি, বিদ্যুৎ, পানিসহ বিভিন্ন নাগরিক-সুবিধা প্রদানের দায়িত্ব যেসব প্রতিষ্ঠানের, তাদের কারও ওপরই ঢাকা সিটি করপোরেশনের কার্যকর নিয়ন্ত্রণ নেই। এ অবস্থায় সরকারের এ ধরনের দাবির কোনো সারবত্তা আছে বলে আমরা মনে করি না।
ঢাকা ভাগের কারণে বরং নগর প্রশাসনের বাড়তি অবকাঠামো নির্মাণ, জনবল নিয়োগ ও দৈনন্দিন অফিস কার্যক্রম পরিচালনার বাড়তি খরচসহ বিপুল অঙ্কের অর্থের প্রয়োজন হবে। দেশের অর্থনৈতিক সংকটকালে এটি তাই রাষ্ট্রীয় অর্থের নিদারুণ অপচয় হবে কি না সরকার তা ভেবে দেখেছে বলে আমাদের মনে হয়নি। যে জনগণের দেওয়া অর্থ থেকে এসব খরচ জোগানো হবে, তারা বিশ্বাসযোগ্য কোনো সুবিধা ছাড়া এতে কেন রাজি হবে সে প্রশ্নও বিবেচনা করা হয়নি। ব্যাপক জনগণের অংশগ্রহণ ও সম্মতি ছাড়া তাঁদের ওপর বাড়তি ব্যয় ও বিড়ম্বনার বোঝা একতরফাভাবে চাপিয়ে দেওয়া শুধু অগণতান্ত্রিক নয়, এটি একই সঙ্গে অনৈতিক বলে আমরা মনে করি।
সরকার যখন জনগণকে উপেক্ষা করবে, জনস্বার্থকে বিবেচনায় নেবে না, জনগণের অর্থের সুষ্ঠু ব্যবহারের দায়িত্ব পালন করবে না, তখন জনগণের প্রতিবাদ ছাড়া গত্যন্তর নেই। জনগণের প্রতিবাদের এই অধিকার সংবিধানই প্রদান করেছে। আজকের হরতালকে বিএনপির প্রতি সমর্থন নয়, বরং সরকারের অগণতান্ত্রিক, অনৈতিক ও অগ্রহণযোগ্য সিদ্ধান্তের প্রতি প্রতিবাদ জানানোর একটি সুযোগ হিসেবে দেখছি আমরা।
জনগণকে শান্তিপূর্ণভাবে এই হরতাল পালনের অনুরোধ জানাচ্ছি। হরতালকালে জনগণের জীবন, সম্পত্তি ও নিরাপত্তার অধিকার যাতে বিঘ্নিত না হয়, সে দায়িত্ব পালনে আমরা সরকার, আইন প্রয়োগকারী সংস্থা, বিরোধী দলসহ সংশ্লিষ্ট সব মহলকে আহ্বান জানাচ্ছি।
লেখকেরা সদ্য গঠিত গণতন্ত্র ও মানবাধিকারের জন্য নাগরিক আন্দোলনের সঙ্গে যুক্ত।

পাঠকের মন্তব্য

পাঠকদের নির্বাচিত মন্তব্য প্রতি সোমবার প্রথম আলোর সম্পাদকীয় পাতায় প্রকাশিত হচ্ছে।

arzubair

arzubair

২০১১.১২.০৪ ০২:৩৫
টিপাইমুখে বাঁধ নির্মাণের প্রতিবাদ হরতাল দিন...লাগাতার হরতাল, ঢাকা সিটি কর্পোরেশন দুই ভাগে দেশের মহা ক্ষতি হবেনা বরং এটা দিয়ে সরকার আমাদের মনযোগ অন্যদিকে সরিয়ে রাখছে! বিরোধীদলের যদি সত্যি টিপাইমুখে বাঁধ নির্মাণ বন্ধের সদিচ্ছা থাকত তাহলে অগুরুত্বপূর্ণ ইস্যুতে সরকার পতন আন্দলন করত না!

MUHAMMAD

MUHAMMAD

২০১১.১২.০৪ ০২:৫৫
হরতালে কি কোন লাভ হবে ? সরকার তো কারো কথা শুনবেনা । তাদের দলের জন্য সব কিছু করা হচেছ।

প্রণয় সাহা

প্রণয় সাহা

২০১১.১২.০৪ ০২:৫৮
একটা দলের নিজস্ব লাভের জন্য ১৬১০ সালের রাজধানীকে ভাগ করতে হবে.........? জাতীর জন্য বড় লজ্জ্বাজনক বিষয়.........।

mayin

mayin

২০১১.১২.০৪ ০২:৫৯
Thank you . We are with you.

fahim

fahim

২০১১.১২.০৪ ০৩:০৬
আমাদের কনো সমসসা নেই ভাগ হলে হবে । সেবা বার লে তো ভাল ।

রহমান

রহমান

২০১১.১২.০৪ ০৩:০৭
ধন্যাবাদ প্রথম আলোকে এরকম দুষ্টু-মিস্টি একটি প্রতিবেদনের জন্য।
২০১১.১২.০৪ ০৩:০৮
"সংবিধানের ৫ অনুচ্ছেদ অনুসারে ঢাকা বাংলাদেশের রাজধানী এবং ১ অনুচ্ছেদ অনুসারে বাংলাদেশ একটি এককেন্দ্রিক রাষ্ট্র।
জনাব, সংবিধানে কি বলা আছে ? “ ঢাকা সিটি কর্পোরেশন বাংলাদেশের রাজধানী”।
কা বলতে আপনারা কি বোঝাতে চাচ্ছেন?
ঢাকা বিভাগ? ঢাকা জেলা? ঢাকা উপজেলা? ঢাকা সিটি কর্পোরেশন?
দুষ্ট র্তক করতে আপনাদের কাছে ৪ টা অপশন আছে। পান্ডিত্য জাহির করতে দুষ্টামি চালিয়ে যান ভবিষ্যতে কিছু একটা হতে পারবেন এমন কি নোবেল ব্যক্তি ও।
সংবিধানের ১ অনুচ্ছেদে বলা আছে “ প্রজাতন্ত্র - বাংলাদেশ একটি একক, স্বাধীন ও সার্বভৌম প্রজাতন্ত্র, যাহা “গণপ্রজাতন্তী বাংলাদেশ” নামে পরিচিত হইবে।” আর আপনারা বললেন “বাংলাদেশ একটি এককেন্দ্রিক রাষ্ট্র” দুইটা বক্তব্য কি একই অর্থ বহন করে? নিজেদের পান্ডিত্য জাহির করতে গিয়ে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা কেন করেন? ঢাকা সিটি কর্পোরেশন কে ভাগ করলে কি বাংলাদেশ দুইটা হয়ে যাবে? বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব থাকবেনা? আপনারা কি বোঝাতে চেয়েছেন।
হাইর্কোট বিকেন্দ্রীকরন করা ছিল বাংলাদেশের ইতিহাসে একটা মাইল ফলক কিন্তু আপনাদের মত পন্ডিত দের ব্যবসায়িক ক্ষতি হবে তাই তাকে আপনারা যে ভাবেই হোক আটকিয়েছেন। দয়া করে মানুষকে বিভ্রান্ত করবেন না।

সুমন - দোহা -  কাতার

সুমন - দোহা - কাতার

২০১১.১২.০৪ ০৩:০৯
আসুন আমরা আজকের হরতাল সফল করি । দেশনিয়ে কানা মাছি ভোঁ - ভোঁ খেলা বন্ধ করি ।

শিপন মোল্লা

শিপন মোল্লা

২০১১.১২.০৪ ০৩:০৯
আজকের হরতালে জ্ঞানী মানুষের সমর্থনে প্রমান করে ঢাকা ভাগ জনগন মেনে নেয়নি।

Mostafizur Rahman

Mostafizur Rahman

২০১১.১২.০৪ ০৩:১৩
Brilliantly written!! It's not for BNP nor against AL. It's about us, the people. So spread the message and make a noise!! Don't ignore us, listen to what we have got to say. Cause at the end of the day the power of the simpletons will prevail and autocratic rulers will perish.

a.r.main uddin bhuiyan

a.r.main uddin bhuiyan

২০১১.১২.০৪ ০৩:১৪
আমি আজকের হরতালকে সমথরন করলাম। কারন বাংলাদেশ গরিব দেশ,thisকথা কেহ চিন্তা করে না, গরিব দেশকে ভাগ করলে খারচ ঝে বাসি হবে ১টি কথা কেহ চিন্তহা করে না, জথ ভাগ করা হবে, থথ খারচ বাসি হবে। আমি তাহাদেরকে দননবাদ জানিহ , বাংলাদেশ জাতিুথা বাদি দল কে।

mohammad amjad hossain

mohammad amjad hossain

২০১১.১২.০৪ ০৩:২৮
ঢাকা সিটি কর্পোরেশন দুই ভাগ হলে স্বায়ত্বশাসিত নগর সরকার তৈরী করতে অসুবিধা কোথায়?
স্বায়ত্বশাসিত নগর সরকারের সংজ্ঞায় কি এটা বলা আছে যে নগর কে দুটি প্রশাসনিক ইউনিটে বিভক্ত করলে স্বায়ত্বশাসিত নগর সরকার গঠন করা যাবে না। মানুষকে কেন বিভ্রান্ত করছেন?
আপনারা স্বায়ত্বশাসন আর প্রশাসনিক বিকেন্দ্রীকরন দুইটা বিষয়কে সংঘর্ষিক মনে করছেন ? আপনাদের এত অশিক্ষিত বলে আমার মনে হয়না। আসলে আপনারা দুষ্ট লোক, জ্ঞান পাপি।

Md.Rashed Alam

Md.Rashed Alam

২০১১.১২.০৪ ০৩:২৮
আপনি বা আপনারা বিএনপির এই হরতালকে সমর্থন করুন অথবা নাই করুন , তবে বাস্তবতা হচ্ছে হরতাল কখনওই প্রকিত আন্দলনের প্রকাশ হতে পারে না। অতিতে হরতাল কি উপকার করেছে যানি না তবে তা বরাবরই দেশের নিরাপত্তা এবং সাধারন মানুষের ভোগান্তি এনে দিয়েছে। আমরা সাধারন মানুষরা বাচতে চাই , নিরাপত্তা চাই। আর বিএনপিকে বলছি , আমরা আপনাদেরকে ভোট দেই সংসদে যাবার জন্য, অন্যায়-অবিচার যাই হোক না কেন তা সংসদে তুলেধরুন। আপনারা যখন ভোট চাইতে আসেন তখন তো বলেননি যে , আমরা সরকার গঠন করতে না পারলে সংসদে যাবো না। সংসদের প্রতি এত অনিহা তবে সংসদের সুযোগ-সুবিধা ভোগ করছেন কেন ? শুল্ক মুক্ত গাড়ী কেনার সময় লজ্জা হয়নি ?

Ahmed (Missouri, USA)

Ahmed (Missouri, USA)

২০১১.১২.০৪ ০৩:২৯
Thanks to সৈয়দ আবুল মকসুদ, শাহ্দীন মালিক, পিয়াস করিম, নূরুল কবীর, আসিফ নজরুল for their thoughtful contribution. Thanks to Prothom Alo for the courage to publish this article. I hope this will open the eye of the government and they will rethink their dicision.

a.r.sumon

a.r.sumon

২০১১.১২.০৪ ০৩:৩২
আমি হরথাল কে সমরথন করি।

Rukon

Rukon

২০১১.১২.০৪ ০৩:৩৩
যুক্তি ছাড়া মুক্তি মিলে না। আওয়ামীলীগের যথেষ্ট যুক্তি আছে বলে আমি দেখতে পারছি না ।

Iqbal

Iqbal

২০১১.১২.০৪ ০৩:৩৪
আজকের হরতাল এর প্রতি আমার মত সাধারন মানুষের পূর্ন সমর্থন আছে, তবে হরতাল পালন করতে হবে শান্তি পূর্ন ভাবে ।

razib

razib

২০১১.১২.০৪ ০৩:৪৪
i appreciate it... i support this Hartal... but we must remember 1 thing ..DONT create any violence in Hartal...

Md. Kamrul Islam

Md. Kamrul Islam

২০১১.১২.০৪ ০৩:৫৬
Thanks Eminent persons like Mr.Syed Abul Maksud,Mr. Ashif NAzrul Mr. Sahdeen Malik, Mr......... Not only HARATAL we also want to make the Whole DHAKA as a Tahrir Square. We highly appreciate your efforts.

Md omer faroque

Md omer faroque

২০১১.১২.০৪ ০৪:০২
একটা গণভোটের আয়োজন করলে কি হতো ?

Md omer faroque

Md omer faroque

২০১১.১২.০৪ ০৪:০৪
সরকার যদি সুশীল সমাজকে অবহেলা করে, তাহলে ভুল করবে।
২০১১.১২.০৪ ০৪:০৯
ঢাকাকে নষ্ট রাজনীতির বলি হতে দেওয়া যায় না।
২০১১.১২.০৪ ০৪:২৫
আমি সত্যি বুঝতে পারি না ঢাকা সিটি করপরেশন এর দুই ভাগ হওয়াকে কিভাবে সৈয়দ আবুল মকসুদ, শাহ্দীন মালিক, পিয়াস করিম, নূরুল কবীর, আসিফ নজরুল এর মত গুনিজনরা ঢাকা ভাগ হিসাবে আখ্যায়িত করলেন।
২০১১.১২.০৪ ০৪:৩৫
মাত্র ঢাকা দুই ভাগ করেছে, অারো কত কিছু ভাগ করে তা শুধু দেখার বাকি G

২০১১.১২.০৪ ০৪:৪৪
জনগণকে শান্তিপূর্ণভাবে এই হরতাল পালনের অনুরোধ জানাচ্ছি। আজকের হরতালকে বিএনপির প্রতি সমর্থন নয়, বরং সরকারের অগণতান্ত্রিক, অনৈতিক ও অগ্রহণযোগ্য সিদ্ধান্তের প্রতি প্রতিবাদ জানানোর একটি সুযোগ হিসেবে দেখছি আমরা। ঢাকা ভাগের কারণে বরং নগর প্রশাসনের বাড়তি অবকাঠামো নির্মাণ, জনবল নিয়োগ ও দৈনন্দিন অফিস কার্যক্রম পরিচালনার বাড়তি খরচসহ বিপুল অঙ্কের অর্থের প্রয়োজন হবে এবং চুরির রাস্তা আরো বের হবে। সেই চুরির সুযোগ বের করাই মেইন উদ্দেশ্য। এ বারের সরকারের যারা উপদেস্টা তাদের ছবি যাদুঘরের রাখার দাবি জানাচ্ছি । যাতে করে আমরা ভবিষ্যতে রাজাকারদের পরে তাদের অবস্হানটা মুল্যায়ন করতে পারি।

Rifat

Rifat

২০১১.১২.০৪ ০৪:৪৪
Excellent!!! Plz go ahead to save our Dhaka city!!!

Muzibur rahman

Muzibur rahman

২০১১.১২.০৪ ০৪:৫৯
If BNP would attend parliament session and opposed against the division of dhaka bill then we would say BNP played fair game. Both the parties looking for unfair means to stick on power or gain power. Hartal against Hasina, Hartal not for Khaleda. Hartal to preserve history and heritage of dhaka.

MD.MOHAIMENUL ISLAM SOHAN

MD.MOHAIMENUL ISLAM SOHAN

২০১১.১২.০৪ ০৫:১১
yes its right....

Abdullah Al-Mamun. রংপুর।

Abdullah Al-Mamun. রংপুর।

২০১১.১২.০৪ ০৫:৩৩
ঢাকা ভাগের প্রতিবাদে আজকের হরতালে আমার সমর্থন থাকল ।

মিল

মিল

২০১১.১২.০৪ ০৫:৩৯
এই হরতাল পালনে জনগণকে বাধ্য করার মতো কোনো উগ্র কাজ করা থেকে বিরত থাকতে লেখকদের দলসহ সংশ্লিষ্ট সব মহলকে আহ্বান জানাচ্ছি।

Farhad Rana

Farhad Rana

২০১১.১২.০৪ ০৫:৫০
Thanks Prothom alo. We are also with you. We oppose the autocratic decision of the present government. We hope the government will realize the fact and change their decision if they care public opinion at all.

Dr Ahsan Ullah

Dr Ahsan Ullah

২০১১.১২.০৪ ০৫:৫১
আমার ধারনা সারা বাংলাদেশের মানুষ আছে আপনাদের সাথে। আমরা যারা বিদেশে আছি, তারাও আছি। প্রথম আলোর কাছে আমাদের ইমেইল আছে, আমাদের বলুন কী সাহয্য আপনাদের দরকার।

Samanta

Samanta

২০১১.১২.০৪ ০৬:২৪
আজকের হরতাল সমর্থন করছি...

Milton

Milton

২০১১.১২.০৪ ০৬:২৪
দেশের মংলের জন্য আজকের হরতাল আমরা সমর্থন করি।
শুধূ এরশাদ ই সৈরশাসক চিল না। আওয়ামিলিগ ও কিন্তু কম না। এ সরকারের কাছে জনগনের ইচছার কোনও দাম নাই।

M A A CHOWDHURY

M A A CHOWDHURY

২০১১.১২.০৪ ০৬:৩২
আমি ঢাকা সিটি করপোরেশন ভাগের বিরুদ্ধে, তাই আজকের হরতালকে সমর্থন করছি.

Saif

Saif

২০১১.১২.০৪ ০৬:৩৫
I think even you are supporter of BNP or AL JP or any party YOU all love our country Bangladesh. We need every people in our country weak-up. Support them who is right. Be neutral in judgement.

Zahid Chowdhury

Zahid Chowdhury

২০১১.১২.০৪ ০৬:৪৩
I do not understand what is the logic behind of 2 Dhaka, but Hortal is not acceptable at all for at any occasion.
BD got lots of problem instead of solving them creating new. not very efficient Gov.

২০১১.১২.০৪ ০৬:৪৯
বিষয়বস্তুর সঙ্গে পুরোপুরি একমত।
২০১১.১২.০৪ ০৬:৪৯
I thank & salute you for standing up for basic values which the govt. is trampling in
absolute disregard to democratic standards.I have lived in Dhaka since 1947 & would
like to see city governance more effective & efficient & not broken into pieces without any
discussion or good reason.Thanks indeed.
২০১১.১২.০৪ ০৭:১২
আমরা সবাই মিলে বি ন পি কে শমরথন করি ।

Tugun Changma

Tugun Changma

২০১১.১২.০৪ ০৭:২৩
আমরা আজকের হরতাল সমর্থন করছি।

Ali Asgar

Ali Asgar

২০১১.১২.০৪ ০৭:৩০
I am surprised to see the contradictions in this artile. In the first sentence the writers supported (unconditional) today's hartal, whereas the last sentence of the first para says 'we support, if only...' (conditional).
Therefore, question comes to my mind, 'what is the real objective of this article? Some people may think that the writers (and their newly formed organization) are trying to get sympathy of BNP. Hope they will clarify.

Foyjur Razzak

Foyjur Razzak

২০১১.১২.০৪ ০৭:৩২
দুটি সিটি কর্পোরেশন নির্বাহের জন্য জনগন প্রস্তুত কি-না, সরকার এমন কোন জরীপ করেছে বলে আমার জানা নাই। সুতরাং সরকারের সিদ্বান্তটি অবশ্যই একপেশে।

maruf

maruf

২০১১.১২.০৪ ০৭:৩২
সমর্থন করছি, উপায়ে নেই, আমরা সকলেই প্রতিবাদ করছি..

Md. Aminul Islam

Md. Aminul Islam

২০১১.১২.০৪ ০৭:৩৮
আপনাদের সাথে আমরা একমত। সরকার অগনতান্তিকতার উদাহারণ দিল। এত মানুষের মতামতকে উপেক্ষা করল সরকার!!!!!

Md. Enamul Haque

Md. Enamul Haque

২০১১.১২.০৪ ০৭:৪০
বিভক্ত কর এবং শাসন(শোষন) কর। আর কিছু বলার আছে কি।

Md. Aminul Islam

Md. Aminul Islam

২০১১.১২.০৪ ০৭:৪২
ধন্যবাদ সম্মানিত লেখক মন্ডলী, আমরা আপনাদের সাথে একমত ...... (সরকার যখন জনগণকে উপেক্ষা করবে, জনস্বার্থকে বিবেচনায় নেবে না, জনগণের অর্থের সুষ্ঠু ব্যবহারের দায়িত্ব পালন করবে না, তখন জনগণের প্রতিবাদ ছাড়া গত্যন্তর নেই)

Hasan

Hasan

২০১১.১২.০৪ ০৭:৪৪
জনগণের আশা-আকাঙ্ক্ষার আজকের হরতালকে সমর্থন করছি।

Shahriar Iqbal

Shahriar Iqbal

২০১১.১২.০৪ ০৭:৫১
I concur with you. Dhaka can not be divied. Dhaka is our History.

Mostafa Mahmud Hasan

Mostafa Mahmud Hasan

২০১১.১২.০৪ ০৭:৫৩
সরকার চার শ বছরের পুরোনো ঢাকা ভাগ করতে সময় নিয়েছে মাত্র চার মিনিট। কারন সরকার চাচ্ছে টিপাইমুখ, শেয়ারমার্কেট সহ অন্যান্য সকল ইস্যু থেকে বিরোধীদল, সুশীলসমাজ এবং সাধারন জনগনকে দূরে সরিয়ে রাখতে । আবার পাশাপাশি এমনও হতে পারে, প্রধানমন্ত্রির ইচ্ছা ছিল উনার প্রয়াত পিতার নামে বিমানবন্দর করবেন কিন্তু জনগনের বিরোধিতার জন্য পারেন নি । তাই হয়তো এবার ইচ্ছা করেছেন বঙ্গবন্ধু সিটি করবেন ।

Saiful Haq Bhuiyan

Saiful Haq Bhuiyan

২০১১.১২.০৪ ০৭:৫৭
আমি হরতালের পক্ষে।
২০১১.১২.০৪ ০৭:৫৭
লেখকদের আন্তরিক ধন্যবাদ ঢাকা সিটি কর্পোরেসনকে বিভক্ত করার বিরুদ্ধে অবস্থান নেয়ার জন্য। তবে আপনাদের আজকের লেখাটির বিষয়ে আপনাদের অবস্থান পরিস্কার বুঝা যাচ্ছেনা।
আপনারা লিখেছেন-আমরা আজকের হরতাল সমর্থন করছি, আজকের কিংবা আগামীর কিংবা গত কোন হরতালই একজন সঠিক দেশপ্রেমিক সমর্থন করতে পারেনা। দেশের অর্থনৈতিক দৈন্যদশা নিয়ে আপনারা পত্রিকায় কলাম লিখে যাচ্ছেন, আমরা দেশবাসী সাধুবাদ জানায়ে আসছি। হরতালের বিপক্ষে আপনারা অনেক লিখেছেন আমরা একমত পোষন করেছি, করছি।
ঢাকা বিভক্তির বিষয়ে হরতাল কোন যুক্তিতে সমর্থন করলেন আপনারা? আপনারা এও বলেছেন- হরতাল বাংলাদেশের স্বাধীনতা অর্জনে ভূমিকা রেখেছে, গণতন্ত্র অর্জনেও, একথা দেশের সকল মানুষ জানে, স্বীকার করে।
বিএনপির হরতালে আপনারা সমর্থন দিলেন কিন্তু সূশীল সমাজের প্রতিনিধি হয়ে আপনাদের কোন কর্মসূচি আমরা দেখিনি। কলুষিত রাজনীতির মাঝে, অপরাজনীতির মাঝে, আপনাদের সমর্থন কেউই আশা করে না।
এই জাতি আপনাদের লেখনিতে সতর্ক হয়, সচেতন হয়, সঠিক নির্দেশনা পায়, আর আপনারাই হরতালের পক্ষে সাফাই গাচ্ছেন, এটা আমাদের ভবিষ্যতকে অনিশ্চয়তার দিকে নিয়ে যাচ্ছে বৈকি? নতুন সংগঠন গণতন্ত্র ও মানবাধিকারের জন্য নাগরিক আন্দোলন গঠনের পরপরই এই হরতালে আপনাদের অকুন্ঠ সমর্র্থন, আমাদের কোন ইঙ্গিত দিচ্ছে কিনা, সে প্রশ্ন কি খুব অবান্তর?
এই জাতির দুর্দিনে কার কাছে পাবে একটু শান্তির সুবাতাস? শেষকথা কোনভাবেই কোন হরতাল, কোন কারণেই গ্রহনযোগ্য নয়, অন্তত আজকের এই সমাজে।

Md. Enamul Haque

Md. Enamul Haque

২০১১.১২.০৪ ০৭:৫৯
প্রশাসিক বিভক্তি আর ঢাকা বিভক্তির মধ্যে পাথক্য কি। জানতে চাই।

Md. Tashfiq Islam

Md. Tashfiq Islam

২০১১.১২.০৪ ০৮:০৫
yes, most people are supporting today's hartal

Shahidul Kaisar

Shahidul Kaisar

২০১১.১২.০৪ ০৮:১৩
আজকের হরতালকে আমরাও সমর্থন করছি। মনে হয় সরকার বোধ শক্তি হারিয়ে ফেলেছে ???

monir

monir

২০১১.১২.০৪ ০৮:১৫
ঢাকা একটি শহর আর ঢাকা সিটি করপোরেশন একটি সংস্হা। ঢাকা ভাগ করা হচ্ছে না, ঢাকা সিটি করপোরেশন ভাগ করা হচ্ছে। জনগনকে উন্নত সেবা প্রদান করা হলে ঢাকা সিটি করপোরেশন ভাগ অত্যন্ত যুক্তিযুক্ত। এ নিয়ে পানি ঘোলা করবেন না।

২০১১.১২.০৪ ০৮:১৬
Thanks, We are support to you.

M. Wazir Hossain

M. Wazir Hossain

২০১১.১২.০৪ ০৮:৪৩
আমিও সমর্থন করি। ধন্যবাদ বিশিষ্টজনদের। আপনাদের মত আমি সহ লেজুড়ভিত্তিক রাজনৈতিকদলমুক্ত বাংলার জনগণও গণত্ন্ত্র ও মানবাধিকারের জন্য নাগরিক আন্দোলনের সাথে আছে। আপনাদের সফলতা কামনা রইল।

Md. Nazrul Islam

Md. Nazrul Islam

২০১১.১২.০৪ ০৮:৪৩
অতিতে আপনারা বা অন্য কেহ কি ঢাকাকে ভাগ করেছিল? যার ফলে বাংলাদেশে মহাবিপর্যয় দেখা দিয়েছিল। যদি ভাগ করত এবং এর কারণে যদি দেশ বা জাতি কোন সমস্য বোধ করত তাহলে আপনাদের (বি এন পি) এই হরতাল এবং তার সমর্থন যথাযথ ছিল। ঢাকায় প্রায় ২ কোটি মানুষের বাস, এদের সেবা দানের জন্য ঢাকাকে একাধিক সংসদিয় আসন, থানা, ওয়ার্ডে বিভক্ত করা হয়েছে। তাই বলে কি মানুষের জীবন যাত্রার মানের কোন ক্ষতি হয়েছে? মোটেই না, বরং-চ ঢাকার নাগরিকদের সেবা পৌছানো আরো সহজ হয়েছে। তাই আমি মনে করি ঢাকা বিভক্তিতে কোন ক্ষতির সম্ভাবনা নাই। যদি সমস্যা হয় তাহলে তা আবার জোড়া লাগিয়ে সেবা প্রদান করবেন। তার পাশাপাশি ইতিহাস রচনা করবেন যে ঢাকা বিভক্তিতে এই সমস্য হয়েছিল। ভাঙ্গা একাধিক রাষ্ট্র যুক্ত হয়ে যুক্তরাষ্ট্র গঠন করার মাধ্যমে যদি সমস্যা সমাধান করা সম্ভব হয় তাহলে জাতির স্বর্থে ঢাকাকে আবার এক করা সম্ভব হবে।

Russell

Russell

২০১১.১২.০৪ ০৮:৫১
আমি এই হরতালকে সমর্থন করি না। যদিও আমিও ঢাকা ভাগের বিরোধী।

nazrul manik

nazrul manik

২০১১.১২.০৪ ০৮:৫৬
আমারা এই হরতালকে সমরথন করছি / ঢাকা ভাগ আমরা মেনে নিতে পারবনা /

Hadi

Hadi

২০১১.১২.০৪ ০৯:০৫
আমিও আজকের হরতাল সমর্থন করছি। যত সব তুঘলকি কারবার।

MD.SHAFIUL AZAM

MD.SHAFIUL AZAM

২০১১.১২.০৪ ০৯:১৬
আমি হরতাল সমর্থন করি না। কারন বিএনপি ,আওয়ামী লীগ সবই এক ...............।।?

KHONDOKAR

KHONDOKAR

২০১১.১২.০৪ ০৯:১৯
I am angry

Monir Hossain

Monir Hossain

২০১১.১২.০৪ ০৯:২২
Divide and rule....

Ahsan

Ahsan

২০১১.১২.০৪ ০৯:২৩
টিপাইমুখে বাঁধ নির্মাণের প্রতিবাদ হরতাল দিন...লাগাতার হরতাল। যরুরি।

reaz hoque

reaz hoque

২০১১.১২.০৪ ০৯:৩২
This Hartal is not supportable by the people.

reaz hoque

reaz hoque

২০১১.১২.০৪ ০৯:৩৫
Dhaks is not divided but the Dhaka City Corporation only. We the learned person dont understand this simple matter.

Md. Rasel Miah

Md. Rasel Miah

২০১১.১২.০৪ ০৯:৩৫
বি এন পি হরতাল ডাকলেও জনগনের সমর্থন করা উচিত। আমরা রাজনীতি বুঝি না কিন্তু এটা অন্তত বুঝি পুরোনো শহর ভাগ করা, রাজধানী ভাগ করা দেশ ভাগের সামিল।

Md. Nazim Uddin

Md. Nazim Uddin

২০১১.১২.০৪ ০৯:৩৭
আমি এই হরতাল সর্মথন করছি। ঢাকা ভাগ হোক তা আমি ছইনা।

মেহেদী হাসান

মেহেদী হাসান

২০১১.১২.০৪ ০৯:৩৭
আওয়ামীলীগের চতুর রাজনৈতিক গেম ধরার ক্ষমতার বিএনপির নেই। যখন তিস্তা-ট্রানজিট-টিপাইমুখ-পদ্মাসেতু নিয়ে সরকার বেকায়দায়.... ঠিক তখুনি এমন একটা বুদ্ধি বের করলো... যাতে সবাই সেটা নিয়েই ব্যাস্ত থাকে...অন্যন্য জিনিষ চুলোয় যাক। আর যেহেতু সেনা ব্যাবহার না করা আর ইভিএম ব্যাবহার করা নিয়ে বিএনপি গোঁ ধরে আছে..তাই ফাকা মাঠে গোল দিয়ে ঢাকা শহরের দুই মেয়র আওয়ামীলীগের থাকলে ভবিষ্যতের ৫বছর বিশাল এক এ্যাডভান্টেজ নেওয়া যাবে। হয়তো ক্ষমতা ছাড়ার আগে আওয়ামীলীগ মেয়রদের ক্ষমতা আরে অনেক বাড়িয়ে দিয়ে যাবে..........।

Md. Muniruzzaman

Md. Muniruzzaman

২০১১.১২.০৪ ০৯:৩৮
This is AL. Same character from beginning.

২০১১.১২.০৪ ০৯:৪২
We need more Hortal to ousted Hasina. Hasina must go.

২০১১.১২.০৪ ০৯:৫০
যে ক’জন অফিসে উপস্থিত হয়েছেন নেহায়েত চাকরি বাঁচানোর জন্যেই, তা নাহলে সবাই ‍আজকের হরতালকে সমর্থন করছে।

Moniruzzaman

Moniruzzaman

২০১১.১২.০৪ ০৯:৫২
আপনারা কি মনে করেন বিএনপি এই হরতালে মাঠে থাকবে? আপনারা থাকবেন? প্রশ্নই উঠে না। তাহলে কেন এই হরতাল? ঢাকা ভাগ না ঢাকা সিটি দুই ভাগ? সরকারকে বাধ্য করার জন্য যা করার তা না করে এসব কি? বিএনপিকে সংসদে গিয়ে বিষয়টা তুলতে বলুন। আওয়ামীলীগ বা সরকার কেন জনগণকে সাথে না নিয়ে এমন সিদ্দান্ত নিল তার জন্য হরতালের বিকল্প ভাবুন। আপনারা যদি বিএনপি বা আওয়ামীলীগকে সংসদে নেয়ার জন্য হরতাল ডাকেন এবং তার আগে সংসদে যাবার উপকারিতা জনগণকে বুজাতে পারেন তাহলে সেই হরতালে থাকব-এই ধরণের বাজে উদাহরণ সৃষ্টি করবেন না।

salahuddin

salahuddin

২০১১.১২.০৪ ০৯:৫৮
WE R SUPPORTED THIS HORTAL. GO AHEAD.
STOP DHAKA DIVISION.

Md. Masud Khan

Md. Masud Khan

২০১১.১২.০৪ ১০:০৬
I want to know what are the merits and demerits of dividing dhaka city corp. Anyone please write.

Abdul Kaium Khan

Abdul Kaium Khan

২০১১.১২.০৪ ১০:০৭
আজ আর েকউ েবর হব না।

Halim Khan

Halim Khan

২০১১.১২.০৪ ১০:১০
আমি হরতাল সমরথন করি কারন সরকার জনগন কে আবহেলা করেসে ..

MD. RAFIQUL ISLAM

MD. RAFIQUL ISLAM

২০১১.১২.০৪ ১০:১৪
ব্যর্থ সরকার তার ব্যর্থতা ডাকার জন্য একেকটা হটকারী সিদ্ধান্ত গ্রহণ করে। টিপাই মুখ বাধ প্রসঙ্গে তাদের ব্যর্থতা থেকে জনগণের নজর অন্য দিকে সরিয়ে নেয়ার জন্য ডিসিসি ইসু জনগণের সামনে নিয়ে এসেছে। পানি সম্পদ মন্ত্রীর বক্তব্য "টিপাই মুখ বাধ ভারতের আভ্যন্তরীণ ব্যাপার, এ ব্যাপারে বাংলাদেশের কিছু বলার নেই।" প্রধান মন্ত্রী সংসদে বললেন, এতো বড় সিটিকরপোরেশন যা এক জন মেয়রের পক্ষে সেবা দেয়া সম্ভব নয়, তাই দুজন মেয়র দরকার। এ প্রসঙ্গে আমার বক্তব্য এতো বড় দেশ যেখানে ষোল কুটি মানেষের বাস তা এক জন প্রধান মন্ত্রীর পক্ষে কি ভাবে সেবা দেয়া সম্ভব- এখানে একাদিক প্রধান মন্ত্রীর ব্যবস্থা করা হউক।

Tutul

Tutul

২০১১.১২.০৪ ১০:১৪
আমি ঢাকা সিটি করপোরেশন ভাগের বিরুদ্ধে, তাই আজকের হরতালকে সমর্থন করছি.
এটা জাতীর জন্য বড় লজ্জ্বাজনক বিষয়.........।

Moin

Moin

২০১১.১২.০৪ ১০:১৬
Everybody should be united against the facist and undemocratic decision of the government.We should come under the same umbrella like "Civil Movement for democracy and humanity". Thanks to the writer.

SJA Mahbub

SJA Mahbub

২০১১.১২.০৪ ১০:১৭
said to Mr. arzubair, don't say this thing. you may say an another strike for Tipaimukh badh immediately. Please dont say "ঢাকা সিটি কর্পোরেশন দুই ভাগে দেশের মহা ক্ষতি হবেনা". This type of saying increasing the wrost bravo for Awami League. For that they do everything as they wishes which are favour for the country or NOT

Imtiaz Lama

Imtiaz Lama

২০১১.১২.০৪ ১০:১৯
গতো তিন বসরে এই বারই সুধু হরতাল কে সমর্থন করতে চেয়েছিলাম কিন্তু পারলাম না , জামাত সমর্থন করে এটাকে নাপাক করে দিয়েছে ।

Mojibur

Mojibur

২০১১.১২.০৪ ১০:২০
I am surprised to see this open statement from some intellectuals who recently formed a non political party by supporting strike called by BNP. It is now very clear that this group was formed to back BNP. What they can get by supporting strike. Today I have in office without any any problem in road and many transports are running on all roads.I support splitting of the City Corporation. Now there will be competition in between two Mayor to show their best service to their people.People will get better service. No matter WASA,DESA,RAJUK will be same as previous but it depends on the new Mayor's leadership how to implement them on their area.

s rahman

s rahman

২০১১.১২.০৪ ১০:২০
এই সরকার ঢাকা ভাগের মতো আরও অনেক সিদ্ধান্ত নিতে পারে নিজেদের স্বার্থে। তাই দেশদরদী সাধারণ জনগণের উচিত দেশের স্বার্থে এ ধরনের কঠিন কর্মসূচীকে সমর্থন করা। অংশগ্রহণ করা। যাতে ভবিষ্যতে দেশবিরোধী কোন কাজ করতে আর সাহস না পায়। আমরা আর ধার করে চলা এই ফকির সরকারের সাথে নেই। এরা ক্ষমতায় থাকলে আমাদেরকে ঋণের বোঝার তলায় মরতে হবে। তাই সঠিক সিদ্ধান্ত নেয়ার এখনই সময়।

Mamun-ul-alam

Mamun-ul-alam

২০১১.১২.০৪ ১০:২৩
হাসিনার চার খলিফা তাঁকে কোথায় যে নিয়ে যাচ্ছে?

মোঃ আবু নাফি ইবনে জাহিদ

মোঃ আবু নাফি ইবনে জাহিদ

২০১১.১২.০৪ ১০:২৩
হরতাল সমর্থন করছি।

বাবুল করিম

বাবুল করিম

২০১১.১২.০৪ ১০:২৪
আজকের এই হরতাল শুধু সমর্থন করছি বললে কম হবে। যৌক্তিক এই হরতালকে সমর্থন তো করছিই একই সাথে কাজকর্ম বাদ দিয়ে ঘরে বসে পালনও করছি। আজকের হরতালের মাধ্যমে শুধু ঢাকা সিটি কর্পোরেশনকে দুই ভাগ করারই নয়, সরকারের সকল অবৈধ, অগণতান্ত্রিক, গণস্বার্থবিরোধী, দেশের স্বার্থবিরোধী, ফ্যাসিবাদী ও স্বেচ্ছাচারী কাজের তীব্র প্রতিবাদ জানাচ্ছি।
২০১১.১২.০৪ ১০:২৫
I Support this HARTAL.
Division of Dhaka City Corporation will need extra office, employees and so on. Who will bear this cost? We the simpleton people. Why don't government listen to us? Before the division government could have conducted a pilot-survey on 10-20 thousands people, whether people support this division. We should be refrained doing any activity that do more harm than good.

shakil

shakil

২০১১.১২.০৪ ১০:২৯
i suppot this hartal.i urge the citizen of dhaka to observe this hartal.

nurul absar hussain

nurul absar hussain

২০১১.১২.০৪ ১০:৩১
না কোনো রকমে হরতাল সমর্থন যোগ্য নয়. কারণ ঢাকা সিটি কর্পোরেশন ভাগ
মানে ঢাকা ভাগ নয়. উদ্দেশ্যমূলক হরতাল . ঢাকা দুই ভাগ আর তিনভাগ হওয়ার সাথে সাধারণ জনতার কোনো লাভ ক্ষতি নাই. আর রবিবারে কেন? চারদিন দেশ অচল রাখিয়া অর্থনীতি ধংসের জন্য?
২০১১.১২.০৪ ১০:৩১
The division of city corporation does not mean the division of capital itself. So, we can't support this illogical hartal. We hate hartal.

মো‌: হাফিজুর রহমান

মো‌: হাফিজুর রহমান

২০১১.১২.০৪ ১০:৩৩
২০১১.১২.০৪ ০৩:০৮
নাম প্রকাশ না করে সংবিধান বিশেষজ্ঞ হওয়ার ক্ষুদ্র চেষ্টা করে বুঝালেন ঢাকা ২ ভাগ হয়নি বরং সিটি কর্পরেশনকে ২টা ভাগে ভাগ করা হয়েছে নাগরিক সুবিধা বাড়ানোর জন্য!! বেশ ভাল। আপনার কাছে আমার প্রশ্ন হলো, শেয়ারবাজার, টিপাইমুখবাধ, দ্রব্যমূল্য, পদ্মা সেতুসহ হাজারো সমস্যায় জর্জরিত আমজনতার সমাধান কি ঢাকা ভাগের মধ্যে দিয়ে হয়ে গেল?
জনগনের মৌলিক চাহিদা পূরনরে উপর গুরুত্ব না দিয়ে ভাগাভাগি, নাম পাল্টাপাল্টি, একে অপরকে দোষারোপের জন্য আমজনতা দিনবদলের সরকারকে বিপুল সমর্থন দিয়ে ক্ষমতায় বসিয়েছিল?? নির্বাচনী ইশতেহারের দিকে মনোযোগ না দিয়ে এরকম জনসমর্থনহীন আকাজ করে জনগনের ধ্যান-ধারনা ভিন্ন দিকে নিয়ে যাওয়াই কি সরকারের কুটকৌশল না?

Anis Ahmed

Anis Ahmed

২০১১.১২.০৪ ১০:৩৩
ঢাকা ভােগ সমস্যাটা িক ? এটা িক ৪৭-এর েদশ ভাগ হেচ্ছ ? উত্তর ঢাকার েলাক িক দিক্ষণ ঢাকায় েযেত হেল পার্সেপার্ট লাগেব ? ঢাকা েযমন আেছ েতমনই েতা থাকেছ। ভাগ কের যিদ উন্নিত হয় েতা ক্ষিত িক ?

২০১১.১২.০৪ ১০:৩৪
ঢাকা সিটি কর্পোরেশন সেবা মান বৃদ্ধির জন্য দুইভাগ করা সমর্থন করি। সাধারন মানুষের এতে উপকার হবে। নতুন কিছু কর্মসংস্থান হবে। জটিল কাজ অল্পঘ ঘুষেই সম্পন্ন করা যাবে। সময় এবং শ্রম অপচয় কমবে। অবশ্য কিছু লোকের ঘুষ খাওয়ার পরিমান কমে যাবে। মুষ্টিমেয় কিছু লোকের সামান্য ক্ষতি যদি বেশি লোকের উপকার হয় তাতে মন্দ কী । আজকের হরতাল আমি সমর্থন করছিনা। কারন হলো ১৩ টাকার ভাড়া আজ আমাকে ৬০ টাকায় আসতে হয়েছে।

Helal Nuri

Helal Nuri

২০১১.১২.০৪ ১০:৩৭
I don't like Hartal. But I also support this hartal due to valid reason. Govt can't do enything what they want if citiziten are not benifited. Better is that to arrange a Public Vote to satteled this issue.

Naser Babu

Naser Babu

২০১১.১২.০৪ ১০:৪০
জনসংখার বিবেচনায় মেট্টোপলিটন সিটির তালিকায় ঢাকার অবস্থান ১৯ তম ;
আর কোন মেট্টোপলিটন সিটিকে ২ ভাগে ভাগ করার ইতিহাস নজীর বিহীন!
প্রায় দের কোটি নগর বাসীর মতামত উপেক্ষা করে ঢাকাকে বিভক্ত করার আসল উদ্দেশ্য কি ??

Ataur Rahman

Ataur Rahman

২০১১.১২.০৪ ১০:৪০
Hortal its oky in current conditions but Asif Nazrul and Narul Kabir both are international agent and completely BNP minded. They are main intension is anti government and giving the speech in pessimistic way.

Anas Md.Abdullah

Anas Md.Abdullah

২০১১.১২.০৪ ১০:৪০
Yes I also support today's Strike but please keep it peaceful.

Saif

Saif

২০১১.১২.০৪ ১০:৪১
I love my country first then I support party. Even AL/BNP/JP/JAMAT or any of them have good agenda I will support them like the writers. We need to wake up people. Please don't go to attend a meeting for money , please don't sale your vote.
২০১১.১২.০৪ ১০:৫৭
আসুন আমরা আজকের হরতাল সফল করি । দেশনিয়ে কানা মাছি ভোঁ - ভোঁ খেলা বন্ধ করি । আজকের হরতালে জ্ঞানী মানুষের সমর্থনে প্রমান করে ঢাকা ভাগ জনগন মেনে নেয়নি। টিপাইমুখে বাঁধ নির্মাণের প্রতিবাদ হরতাল দিন...লাগাতার হরতাল
২০১১.১২.০৪ ১০:৫৯
north dhaka or south dhaka.............what is our capital city?????

Md.Mostafizur Rahman

Md.Mostafizur Rahman

২০১১.১২.০৪ ১১:১৯
এই হরতাল মানুষের প্রয়োজনে । টিপাই মুখ নিয়ে আরও কঠিন হরতাল দরকার । আশা করি তখন আপনারা এভাবে সমরত্ন দিবেন , কিছু বেনার হাতে রাস্তাতে দারাবেন । আমি জানি ফারাক্কা বাদের কি খারাপ ফল আমরা রাজশাহীর মানুষ ভোগ করছি ।
২০১১.১২.০৪ ১১:২১
ঢাকা ভাগের কারণে নগর প্রশাসনের বাড়তি অবকাঠামো নির্মাণ, জনবল নিয়োগ ও দৈনন্দিন অফিস কার্যক্রম পরিচালনার বাড়তি খরচসহ বিপুল অঙ্কের অর্থের প্রয়োজন হবে। দেশের অর্থনৈতিক সংকটকালে এটি তাই রাষ্ট্রীয় অর্থের নিদারুণ অপচয় হবে কি না সরকার তা ভেবে দেখেছে বলে আমাদের মনে হয়নি। যে জনগণের দেওয়া অর্থ থেকে এসব খরচ জোগানো হবে, তারা বিশ্বাসযোগ্য কোনো সুবিধা ছাড়া এতে কেন রাজি হবে সে প্রশ্নও বিবেচনা করা হয়নি। ব্যাপক জনগণের অংশগ্রহণ ও সম্মতি ছাড়া তাঁদের ওপর বাড়তি ব্যয় ও বিড়ম্বনার বোঝা একতরফাভাবে চাপিয়ে দেওয়া শুধু অগণতান্ত্রিক নয়, এটি একই সঙ্গে অনৈতিক বলে আমরা মনে কর. So I support this Hartal.

Sharif

Sharif

২০১১.১২.০৪ ১১:৩১
আজ কের হরতাল সমর্থন করতাম যদি এতা ভন্ডামি না হতো । আজ কে যারা হরতাল করছে তারাই আবার দেখব দুই জন মেয়র দার করিয়ে দেবে যখন নিরবাচন আসবে । তাহলে এই হরতালের দরকার কি ? বিএনপি ও আওয়ামিলিগ দু দলই ঢাকাকে দুই ভাগ করেছে । তারা যখন দলের কমটি করে তখন ঢাকা উওর দখিন (যুব দল -যুবলিগ ) কমিটি করে ।

Dewan Nuruzzaman

Dewan Nuruzzaman

২০১১.১২.০৪ ১১:৩৫
আমি এই হরতাল সমর্থন করি।

Suman Mohammad

Suman Mohammad

২০১১.১২.০৪ ১১:৩৯
আমি ও আজকের হরতাল সাপর্ট করচি .

Mokaddesur Rahman

Mokaddesur Rahman

২০১১.১২.০৪ ১১:৪০
হরতালে যারা আটক হবেন, তাদেরকে ভ্রাম্যমাণ আদালতের আওতায় আনুন, সমস্যা নেই। তবে কথা একটাই, সেই আদালত যেন Judicial Magistrate বা বৈচারিক হাকিম দ্বারা পরিচালিত হয়।

mohammad hossain

mohammad hossain

২০১১.১২.০৪ ১১:৪১
The present Govt.has exposed its ugly political intention by dividing the dhaka city and did not care to ask for the opinion of the people of dhaka.

আব্দুল্লাহ্ আল মামুন খোশ্ নবীশ, প্যারাগুয়ে

আব্দুল্লাহ্ আল মামুন খোশ্ নবীশ, প্যারাগুয়ে

২০১১.১২.০৪ ১১:৪৬
আপনারা অত্যন্ত উচ্চ- শিক্ষিত এবং বিশিষ্ট ব্যক্তিত্য। আপনাদের পান্ডিত্যের সামনে বিনীত ভাবে বলছি--- জনগণকে মূর্খ ভেবে ঘোলা পানিতে মাছ শিকার করার চেষ্টা করবেন না। ঢাকা সিটি কর্পোরেশন- কে ভাগ করার মানে ঢাকা শহরকে ভাগ করা নয়। এটি একটি প্রশাসনিক প্রক্রিয়া ও তা পরিচালনার অংশ। বাংলাদেশকে পাঁচটি বিভাগে ভাগ করার মানে এই নয় যে দেশকে খন্ডিত করা হয়েছে। আগে চারটি ছিল ভবিষ্যতে হয়তো প্রশাসনিক কারণে আরো হবে। তাতে দেশ ভাগ হয়ে যাবে না। বাংলাদেশ একটিই থাকবে, তেমনই ঢাকা শহর একটিই থাকবে , দুভাগ হয়ে যাবেনা। তাই অনুরোধ করছি, ভেবে চিন্তে হরতালের মতো একটি বিষয়কে সমর্থন দিন, নচেৎ নয়।

shakhawat

shakhawat

২০১১.১২.০৪ ১১:৪৮
I do not agree with this Hartal at all as do not see any problem to divide the administration of dhaka. City is too big to run smothly so we need to seperate it so that we can see some inprovement. this does not mean anything to divided dhaka as this topic is not related. political party already have dhaka north and dhak south comitte and also in Chittagong. we should not oppose it because of we do not support AL

rahman

rahman

২০১১.১২.০৪ ১১:৫০
আমি এই হরতাল সর্মথন করছি। !!!!!!!!!!!!!!

abdul moyeen

abdul moyeen

২০১১.১২.০৪ ১১:৫২
This is double standard!!! In no way we should support any hartal for any reason. You may go to the court, do any other alternative forms of protests, but no hartal. Please do not show your political biasness by supporting anything against which you have been always standing for.

robiul islam

robiul islam

২০১১.১২.০৪ ১১:৫৪
এই সরকারতো কার কথা সোনেনা ওদের যা ইচছা তাই করে।এই কিছু লোককে পুলিশ ধরে জেল খানায় ভরবে।
২০১১.১২.০৪ ১১:৫৫
divide and rule !!

mirza

mirza

২০১১.১২.০৪ ১২:০১
AL is using mass people as their slave. I can not understand why A.L took such risk to lose public support by deviding DCC ! Surely they will loss all the MP sits of greater Dhaka in the next national election. Even now in two DCC election, Awami league candidates will be defeated. Though I do not like to see the boat is sinking.... And BNP must leave Jamat then they would get more public support.

asadullah

asadullah

২০১১.১২.০৪ ১২:০৯
ঢাকা ভাগের সিদ্ধান্ত ভুল হলে সংসদে যাওয়া দরকার ছিল না বি ন পির ? হরতাল কেনও গাড়ি পুরতে ভাল লাগে ? ভাগ হলে কি দেশ নিয়া যাবে কেও সুবিধা না পেলে পরে সরকারের ক্ষতি হবে আর সুবিধা বেশি দিতে পারলে সরকার এর জন মত বারবে । আর কি সমসসা হরতাল ডেকে গারি পুরতে হবে ?

আবদুল মালেক বিশ্বাস শিপন

আবদুল মালেক বিশ্বাস শিপন

২০১১.১২.০৪ ১২:১২
আমি আজকের হরতাল সমর্থন করছি । আর এ ছাড়া বাংলাদেশে দাবি আদায় করার অন্য কোন পথ নেই। আজকের হরতালে সমগ্র দেশবাসীকে অংশ গ্রহনের জন্য আহব্বান করছি। কারন এটা আমাদের জাতীয় ইস্যু।

Shawket sarwar

Shawket sarwar

২০১১.১২.০৪ ১২:১৬
শুধু সমর্থন নয়, রাস্তায় নামতে হবে।
২০১১.১২.০৪ ১২:৩৫
এই সরকার পদে পদে ব্যর্থ; আর প্রতিনিয়ত এক ব্যর্থতা ঢাকতে আরেক ভ্রান্ত পদক্ষেপ ফেলতে মরিয়া...

আবদুল মালেক বিশ্বাস শিপন

আবদুল মালেক বিশ্বাস শিপন

২০১১.১২.০৪ ১২:৩৬
আমি উপরে উল্লেখিত বিশিষ্ট ব্যাক্তি বর্গদেরকে আজকের হরতালকে সমর্থন করার জন্য ধন্যবাদ জানাই । পাশাপাশি দেশবাসীকে আহ্বান জানাচ্ছি আড়িয়াল বিলের মত আপনারা প্রমান করুন এটা সরকারের ভূল সিদ্ধান্ত । জনগন সকল ক্ষমতার উতস । আমি দেশে থাকলে অংশ গ্রহন করতাম।

মাসুম হোসেন

মাসুম হোসেন

২০১১.১২.০৪ ১২:৪৫
Imtiaz
২০১১.১২.০৪ ১০:১৯
গতো তিন বসরে এই বারই সুধু হরতাল কে সমর্থন করতে চেয়েছিলাম কিন্তু পারলাম না , জামাত সমর্থন করে এটাকে নাপাক করে দিয়েছে । ......thanks Imtiaz vai 100% agree with u.
২০১১.১২.০৪ ১২:৪৬
We dont want more services form this Government. We just want to live in peace. No extra benefits required. only we want the security what we availed. We are very aware of how much service benefits could be brought for us by this governments. Stop Tipaimukh barrier. that should the prime issue. we need no split dhaka. this is for the govt, extra cash motives.

B. Rashid

B. Rashid

২০১১.১২.০৪ ১২:৪৯
এই হরতাল প্রয়োজনে । টিপাই মুখ নিয়ে আরও কঠিন হরতাল দরকার । আশা করি তখনও আপনারা সবাইএভাবে সমর্থন দিবেন। ফারাক্কার খারাপ ফল আমরা ভোগ করছি ।
২০১১.১২.০৪ ১২:৫৪
1st time i am with this hortal......... AL, Dhaka is not your property that you will divided it....
২০১১.১২.০৪ ১৩:১১
I dont understand why you are opposing dividing Dhaka City Corporation! Who you all are missunderstanding thinking that 400 yr old Dhaka is being Divided? Plz be logical!! Is Dhaka City Corporation division means dividing 400 yr old Dhaka? Who all r you think that 400 yr ago there were Dhaka City Corporation? If one country can be divided into many states, is that mean the country is badly being divided??? Plz be logical!!

মিজানুর রহমান

মিজানুর রহমান

২০১১.১২.০৪ ১৩:১৬
৩৬৫ দিন হরতাল হলে আমাদের কোন সমস্যা নাই।৩৬৫ দিনই আমরা দুর্ভুগে থাকি, হরতাল হলে না হয় আরো একটু দুর্ভুগ হবে।

shafiul azam

shafiul azam

২০১১.১২.০৪ ১৩:১৭
আমি এক মাসের জন্য হরতাল আশা করি। কারন আমার এগ্যেয়েমি লাগছে। এসব আর ভাল লাগছেনা। আসুন আমরা সবাই মিলে তিন মাসের জন্য হরতাল আহবান করি। সবাই যাতে ফেসবুক এ ডুবে থাকতে পারি।

Russel

Russel

২০১১.১২.০৪ ১৩:২০
ঢাকা জেলা বা বিভাগকে ভাগ নয়, ঢাকা সিটি করপোরেশনকে ভাগ করা হচেছ দুজন মেয়র নিরবাচিত করা হবে যাতে সেবার মান বাড়ানো যায়। সিটি করপোরেশনের পরিধি ছোট হলে সেবার মান বাড়বে। আর যারা বলছেন ৪০০ বছরের পুরনো ঢাকা ভাগ হচেছ তারা বোকা নিরবোধ। আরে ৪০০ বছর আগেতো অতো বড় সিটি ছিলনা শুধু মাত্র সিটি করপোরেশনকে ভাগ করা হচেছ ঢাকাকে নয়। ৪০০ বছর আগের ঢাকা বরতমানে অনেক বিশাল সিটি।

jakir hussain

jakir hussain

২০১১.১২.০৪ ১৩:২৩
সব কিছু চলছে আওয়ামী লীগ সরকারের প্লান মাফিক ! অর্থনীতির বেহাল অবস্থা, সীমাহীন দূর্নীতি, আইন শৃংখলার চরম অবনতি, লোকমান হত্যা, সরকারের অরাজকতা, টিপাইমুখ বাধ, তিস্তা চুক্তি না হওয়া সহ অসংখ্য ব্যর্থতা থেকে সবার দৃষ্টি অনত্র সরিয়ে নেয়ার নিকৃষ্ট খেলায় মেতেছে সরকার ! সবাইকে এই ষঢ়যন্ত্র থেকে নিরাপদ থাকার আহবান জানাচ্ছি !

Jahin

Jahin

২০১১.১২.০৪ ১৩:২৭
please Dr. PM, try to love Bangladesh. We have a lot of problem to solve. United DCC is not a big one.

মো‌: হাফিজুর রহমান

মো‌: হাফিজুর রহমান

২০১১.১২.০৪ ১৩:২৯
আমি ব্যক্তিগতভাবে ঢাকা ভাগ যেমন সমর্থন করি না তেমনি আজকের হরতালও সমর্থন করি না। ঢাকা ভাগ করে সরকার বিল পাশ করেছে এবং ৯০ দিনের মধ্যে ইলেকশন করার বিধান করেছে। আমরা ঢাকাবাসী এই নির্বাচন বয়কটের মাধ্যমে আমাদের মতামত সহজেই জানাতে পারি। এবং এটাই হতে পারে প্রতিবাদের উপায় হরতাল দিয়ে নিজেদের ক্ষতি নিজেরাই না করে। অথবা তাৎক্ষনিক প্রতিবাদ হিসেবে অন্তত ১টা দিন ১ ঘন্টার জন্য ঢাকাবাসী প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে জমায়েত হয়ে এর প্রতিবাদ জানাতে পারি উটপাখি হয়ে আর কতদিন???
২০১১.১২.০৪ ১৩:২৯
Thanks a lot for appopriate writing.

OSMAN GONI, Kuwait

OSMAN GONI, Kuwait

২০১১.১২.০৪ ১৩:৩০
দেশের অবসথা খুবি নাজুক, অনেক বড় বড় ইসু ইতিমধ্যে সনাক্ত হয়ে গেছে সরকারের বিরুদ্দে। আর এমন অবসথা্য় সরকার আসলে মানুষের কাটা গায়ে লবন ছিটিয়ে দেওয়া ভালো হয়নি। সরকারের আগামী দিনের আনধকারকে আলোকিত করার জন্য সিদ্দান্ত থেকে সরে আসার কোনো বিকলপ নাই।

Shafiqul Alam

Shafiqul Alam

২০১১.১২.০৪ ১৩:৩০
আমরা কেহ জানিনা, আসলে ঢাকা ভাগের পর কিভাবে আরো বেশি সেবা পাব , কিভাবে ঢাকা ভাগ হবে ? এই বিষয়ে কেহ বুঝে আর কেহ না বুঝে মন্তব্য করছে । তবে, গন ভোটের মাধ্যমে এই ঢাকা ভাগ হলে এখনকার মত জনগনের মতামত ২ ভাগ হতো না সবাই সমর্থন করতো ।

Russel

Russel

২০১১.১২.০৪ ১৩:৩০
যারা বোঝে না বোঝার ভান করচেছ তারা পাগল। ৪০০ বছর আগের ঢাকা আছে থাকেব শুধু মাত্র নাগরীক সুযোগ শুবিধা বাড়ানো হছে। সেকারনে হরতাল সমরথন করিনা।

nasim

nasim

২০১১.১২.০৪ ১৩:৩৭
Is the division of DCC, the division of DHAKA, the capital of the country? Please find the honest answer of this simple question before making any statment like this. Please.
Newspaper like Prothom Alo when Headlines "Dhaka Bhag ............", People like Dr. Kamal Hussain thinks so, then what the society follow??

Imran Chowdhury

Imran Chowdhury

২০১১.১২.০৪ ১৩:৩৭
AL has shown it's autocratic attitude by dividing DCC and we can't support it.

Mahabub hasan

Mahabub hasan

২০১১.১২.০৪ ১৩:৩৯
আমি এই হরতাল সমর্থন করিনা। কারণ ঢাকার জনগণ চায় ঢাকা দুটি সিটি করপরেশনে বিভক্ত হোক। তাহলে ঢাকা বাসির মাঙ্গল হবে। আর বিএনপি যে হরতাল ডেকেছে তার কোন ভিত্তি নেই। কারণ সরকার ভালো কিছু করলে তাদের চোখে কখনও পরেনি আর পরবেওনা। তারা শুধুই জানে হরতাল দেয়া দরকার। আসলে হরতাল যদি জনগন পছন্দই করত তাহলে বিএনপিকে লাগত না। ঢাকার জনগনই এর জবাব দিত । আর সরকার এর জবাব দিতে বাধ্য থাকত। হরতালের নামে দেশকে অসান্তির মুখে ঠেলে দিচ্ছে।

Saiful Islam Khan

Saiful Islam Khan

২০১১.১২.০৪ ১৩:৪৭
জনগনকে সেবা দেবার নামে DCC কে ভাগ করা হলে, সরকার কে ও ভাগ করা দরকার।

Md. Ehsanul Islam

Md. Ehsanul Islam

২০১১.১২.০৪ ১৩:৫০
অনেকে বলছেন ঢাকা ভাগ হচ্ছে না, সিটি কর্পোরেশন ভাগ হচ্ছে। মানুষ কে আপনারা এত বোকা ভাবেন কেন? আপনি যদি বলেন ঢাকা আর নারায়ণগঞ্জ এক জায়গা তাহলে পাগলেও বিষাস করবে না। দুটি জায়গার ভিন্নতার প্রধান মাপকাঠি ই হল তার রাজনৈতিক আর প্রশাসনিক বিভাজন। সিটি কর্পোরেশন ভাগ মানেই ঢাকা ভাগ।

zahir

zahir

২০১১.১২.০৪ ১৩:৫২
I m also support this "hortal" about divided of Dhaka city.

Md.Mostafa Kader

Md.Mostafa Kader

২০১১.১২.০৪ ১৪:০৪
I support this Hartal.

Bappy

Bappy

২০১১.১২.০৪ ১৪:২৫
All the educated people who are supporting the Hartal, please en-light me on one thing,If Dhaka City corporation is divided in two parts, How it Divides Dhaka? City corporation does mean Dhaka? Please I need HELP.Please.....

Sheikh Moniruzzaman

Sheikh Moniruzzaman

২০১১.১২.০৪ ১৪:৫০
No support at all.

মোঃ তানভীর সাজেদিন

মোঃ তানভীর সাজেদিন

২০১১.১২.০৪ ১৪:৫০
আবেগ দিয়ে প্রেমিকার মন জয় করা যায় কিন্তু মানুষের কষ্ট লাঘব করা যায় না। ঢাকা সিটি কর্পোরেশন এর প্রশাসনিক কার্যক্রম দুইটি ভাগে চালালে এমন কি সমস্যা হবে যে হরতাল করতে হবে?

md.murad hossain

md.murad hossain

২০১১.১২.০৪ ১৪:৫৪
i am supporting this hartal.thanks writer all of them.
২০১১.১২.০৪ ১৪:৫৯
মতামত কারীদের অনেকের মধ্যেই একটি সাধারণ জ্ঞান হল। বাংলাদেশের রাজধানী কি? আমরা জানি ঢাকা বাংলাদেশের রাজধানী। ঢাকা সিটি কর্পোরেশন নয়। সুতরাং ঢাকার প্রশাসনিক কার্যসম্পাদনের এটি কে ক্ষুদ্র ক্ষুদ্র জোনে অথবা সিটি কর্পোরেশনে ভাগ করলে পরিবর্তন আসলেও আসতে পারে। তবে বর্তমান সিটি কর্পোরেশনে যে ভাগে দুর্নিতি দানা বেধেছে, এটিকে সংস্কার করে আমুল পরিবর্তন সম্ভব নয়। নগর বাসি যদি পরিবর্তন আশা করেন, যদি বাস্তবিক উন্নয়ন চান, তাহলে সিটি কর্পোরেশন কে বিভক্তিতে রায় দিন। দেখবেন আধুনিক, ও ডিজিটাল নতুন সিটি কর্পোরেশন গুলি হবে। অবশ্যই হবে।

Kazi Kamal Hossain

Kazi Kamal Hossain

২০১১.১২.০৪ ১৫:০০
when our economy is in a deep crisis, govt should take cost cutting strategy...
২০১১.১২.০৪ ১৫:০৫
সিটি কর্পোরেশন একটি থাকলে যদি বিএনপির লোক পাশ করে, সিটি কর্পোরেশন, দুটি কিংবা ততোধিক হলেও বিএনপি পাশ করবে। এরকম ভাবলে সমষ্যা কোথায়। একটি দুর্নিতি গ্রস্থ সংস্থাকে ভেঙ্গে হেওয়াই বুদ্ধিমানের।

২০১১.১২.০৪ ১৫:১৭
আমি এনং আকতার ভাই হরতাল সমর্থন করছি।

Benzul haque

Benzul haque

২০১১.১২.০৪ ১৫:২৩
Todays hartal, we support it

prodip

prodip

২০১১.১২.০৪ ১৫:২৫
যেটা কোট এ বিচারাধীন ,তা নিয়ে হরতাল কেন ?

alamgir husain

alamgir husain

২০১১.১২.০৪ ১৫:৩১
নাগরিক সেবার প্রয়োজনে চার ভাগ করা হোক ,আজকের হরতাল সমর্থন করি না ।

Shafique

Shafique

২০১১.১২.০৪ ১৫:৩৮
আজকের হরতাল সমর্থন করছি , কারন জনগনের সমর্থন ছাড়াই ঢাকা ২ ভাগ করা হলো ।

Md Rashedul Haque

Md Rashedul Haque

২০১১.১২.০৪ ১৫:৩৯
We don't want deviation. Please everybody save the Dhaka city.

KM Naimul Hasan

KM Naimul Hasan

২০১১.১২.০৪ ১৫:৪৩
আমি এই বিভক্তিকরনের পক্ষে, অন্যরা যেহেতু আমাকে দেখে না, আমি কেনো অন্যেরটা দেখবো? রাজধানী ঢাকায় জন্ম নিয়েও ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমার স্থান হলোনা... অথচ রাজশাহী, খুলনা, বা চট্টগ্রামের ছেলেমেয়েরা কিন্তু ঠিকই তাদেরগুলোতে অনায়াসে পড়তে পারছে, আবার আমাদের এখানে এসে তারা আমাদের সাথেও কমপিট করছে। কিন্তু আমরা তাদের সাথে তাদের লোকাল ভার্সিটিগুলতে কমপিট করতে পারছিনা, আর ওখানে পড়তে গেলে আমাদের মানবেতর জীবনযাপন করতে হয় যাহেতু কোন আত্মীয় পরিজন থাকে না। তাই আমার দাবি ঢাকা ঊত্তরে ঢাবির বর্ধিত ক্যাম্পাস করা হোক এবং ঢাকার স্থানীয় ছেলেমেয়েদের জন্য কোটা পদ্ধতি করা হোক। আমরা আমাদের নিজের শহরে বেড়ে ঊঠতে চাই। অন্যের শহরে নয়।

ABDULLAH AL MOHAN

ABDULLAH AL MOHAN

২০১১.১২.০৪ ১৫:৫৪
Divide and rule....

Zaman

Zaman

২০১১.১২.০৪ ১৫:৫৪
শেখা হাসিনা বলেছেন, এত বড় সিটি কর্পোরেশন ( দেড় কোটি লোকের বাস ) পরিচালনার জন্য একজন কম হয়ে যায়, তাই দুই জন লোক দরকার। এখন আমি যদি বলি, দেড় কোটি লোকের সিটি কর্পোরেশন চালানর জন্য দুই জন মানুষের প্রয়োজন হয় তবে ১৬ কোটি মানুষের দেশ চালানর জন্যও তো তাইলে কয়েক জন প্রধানমন্ত্রীর দরকার হবে। তাই আমি দাবি করছি, বাংলাদেশের প্রধানমন্ত্রীর সংখ্যাও বাড়ানো হোক।
২০১১.১২.০৪ ১৫:৫৮
You people should not support any HORTAL as it already lost its effectiveness. This nothing but loss of energy. We people hope to see you all to come under one roof, but if you also go to the same way……where should we go…………..
“HARTAL” is a deadly particle which uses by all dirty political parties for their different issues (not for country or people).
Please stop HORTAL, deny HORTAL in any forms…….

jakir hussain

jakir hussain

২০১১.১২.০৪ ১৬:০০
সব কিছু চলছে আওয়ামী লীগ সরকারের প্লান মাফিক ! অর্থনীতির বেহাল অবস্থা, সীমাহীন দূর্নীতি, আইন শৃংখলার চরম অবনতি, লোকমান হত্যা, সরকারের অরাজকতা, টিপাইমুখ বাধ, তিস্তা চুক্তি না হওয়া সহ অসংখ্য ব্যর্থতা থেকে সবার দৃষ্টি অনত্র সরিয়ে নেয়ার নিকৃষ্ট খেলায় মেতেছে সরকার ! সবাইকে এই ষঢ়যন্ত্র থেকে নিরাপদ থাকার আহবান জানাচ্ছি !

২০১১.১২.০৪ ১৬:১৩
এই নির্বোধ সরকারের বোধদয়ের জন্য আরো কঠোর কর্মসূচী দেওয়া উচিত।

Zakir Hossain

Zakir Hossain

২০১১.১২.০৪ ১৬:১৭
Khandker Naim, এটা কেমন কথা বললেন! নিজের দুর্বলতার জন্য অন্যকে দোষ দিয়ে লাভ নেই। দেশের প্রত্যেকটি শহর আপনার, আর দেশের প্রত্যেকটি সম্পদে আমাদের সমান অধিকার রয়েছে। সব ধরনের কোটা প্রথা বাতিল হোক।
২০১১.১২.০৪ ১৬:৩৮
ঢাকা ভাগ বলতে আপনারা কি বোঝাতে চাচ্ছেন?

Mr. Uzzal

Mr. Uzzal

২০১১.১২.০৪ ১৬:৫১
আমি আপনাদের সংগে একমত ,

A.Rahman

A.Rahman

২০১১.১২.০৪ ১৮:৩৫
ঢাকা সিটি দুই ভাগ কেন দশ ভাগ করলে ও নাগরিক সেবার মান বৃদ্ধি পাবে না । কারন শুধু কথায় যে চিড়া ভিজবে না, এ বিষয়টি সরকারের অজানা নয়!!! অবিভক্ত ডিসিসি নি’বাচন সরকারের জন্য একটি বড় চ্যালেঞ্জ ছিল।ঐ নি’বাচনের ফলাফলের প্রভাব আগামী জাতীয় নি’বাচনে পড়তে পারে তাই সরকার কোন ঝুঁকি নিতে চায় নি বলে মনে হয় ।আর এ প্রক্রিয়ার মাধ্যমে বিরোধীদলকে ও কৌশলে নি’বাচন থেকে দূরে রাখা যাবে।

Rupok Reza

Rupok Reza

২০১১.১২.০৪ ১৯:০২
টিপাইমুখে বাঁধ নির্মাণের প্রতিবাদ হরতাল দিন...

Arvil

Arvil

২০১১.১২.০৪ ১৯:৪১
"বর্তমান সরকার চার শ বছরের পুরোনো ঢাকা ভাগ করতে সময় নিয়েছে মাত্র চার মিনিট", ঢাকা সিটি করপোরেশন ভাগ করা মানে ঢাকা ভাগ করা না , ঢাকা জেলা কিন্তু একটা। এটা আমাদের গুনিজনেরা বুঝছেন না। ভালো সেবার জন্য ঢাকা সিটি করপোরেশন ভাগ হলে মহা ক্ষতি হবেনা। টিপাইমুখে বাঁধ নির্মাণের প্রতিবাদ হরতাল দিন...লাগাতার হরতাল দিন।

Faisal

Faisal

২০১১.১২.০৪ ১৯:৪৬
সেই সকাল ১০:৩০ এ আমার মন্তব্য পাঠালাম, তা এখণ ও [ আপনার মন্তব্য বিবেচনার জন্য অপেক্ষমান এবং সকলের নিকট প্রদর্শিত নয় ]। আমার চেয়ে কঠোর সমালোচণাকারীর মন্তব্য প্রকাশ পায়, অথচ আমার মন্তব্য প্রকাশ পায় না। আফসোস!

২০১১.১২.০৪ ১৯:৫৯
More then 95% commentator Don't want Dhaka devided .

Russell

Russell

২০১১.১২.০৪ ২০:০৪
এই সরকারের বিরুদ্ধে যেকোন কিছু তা যদি হয় ৭১ এর মতো কোন গনহত্যা কিংবা গ্রেনেড হামলা বিএনপি তাকেও সমর্থন জানাতে উদগ্রীব। তবে হরতাল আপনারা ডাকলে আমার সমর্থন থাকতো। গতবার গনভবন নিয়ে যে ভুল করেছিল এবার ঢাকা ভাগ করে সে ভুলেরই পুনবারবৃত্তি করলো। সম্ভবত এই সরকারের ঘারে মোশতাক, তাহের উদ্দিন ঠাকুরের প্রেতাত্রারা ফিরে এসেছে যে কারনে এই ধরনের হটকারী পদক্ষেপ নিচ্ছে।

Bibek

Bibek

২০১১.১২.০৪ ২০:১৪
হরতালের সমর্থনে বুদ্ধিজীবীদের অবস্থান দুঃখজনক....

Rifat

Rifat

২০১১.১২.০৪ ২০:৩৫
Hoping PM will realize atfer this hortal that her decision was totally wrong!! Plz reconsider your decision then !!!

Md. Delwar Hossain

Md. Delwar Hossain

২০১১.১২.০৪ ২১:৫৭
খুব ভাল সিদ্দান্ত। আমি আপনাদের সাথে আক্মত

arif abdus satter

arif abdus satter

২০১১.১২.০৪ ২২:০৩
আমি এই হরতাল সমর্থন করতাম যদি বিএনপি সংসদে গিয়ে সরকারের অগণতান্ত্রিক, অনৈতিক ও অগ্রহণযোগ্য সিদ্ধান্তের প্রতি প্রতিবাদ জানাত।

Mehedi Hasan Rony

Mehedi Hasan Rony

২০১১.১২.০৪ ২২:০৯
ঢাকা সিটি ভাগ হলে ঢাকার লোকদেরই উপকার।

Morshed Hasan

Morshed Hasan

২০১১.১২.০৪ ২২:৪২
@সৈয়দ আবুল মকসুদ, শাহ্দীন মালিক, পিয়াস করিম, নূরুল কবীর, আসিফ নজরুল ---- আপনারা কেন হরতাল support করলেন এই লেখনীতে তার Enough যৌক্তিকতা পেলাম না ।

rony

rony

২০১১.১২.০৪ ২৩:০০
টিপাইমুখে বাঁধ নির্মাণের প্রতিবাদ হরতাল দিন...লাগাতার হরতাল, ঢাকা সিটি কর্পোরেশন দুই ভাগে দেশের মহা ক্ষতি হবেনা বরং এটা দিয়ে সরকার আমাদের মনযোগ অন্যদিকে সরিয়ে রাখছে! .টিপাইমুখে বাঁধ । নিয়ে গন আনদলন গরে তুলুন ।

মোহাম্মাদ তারেক

মোহাম্মাদ তারেক

২০১১.১২.০৪ ২৩:০২
ঢাকা ভাগের মত আমাদের দেশের প্রধান্মন্ত্রীর পদ টা দুইভাগে ভাগ হলে মনে হয় দেশের নাগরিকদের সেবার মান বাড়ানো যেতো।
আসলে প্রধানমন্ত্রী দেশের বিভিন্ন প্রশাসনিক পদে অনেক খুদ্র পদের স্রীষ্টি করে ক্ষমতার বিকেন্দ্রীকরন করে বড় পদ গুলো যেগুলো উনার বিরুদ্ধাচারন করতে পারে সেগুলো বিলুপ্ত করতে চাচ্ছেন যেনো সবার উপরে উনি কলকাঠি নাড়তে পারেন। আর উনার ভুল ধরার মত কোন পদ যেনো না থাকে। যেমনটা করেছিলেন মন্ত্রী পরিষদ গঠনের সময়। তার সাথে দীপ্ত কন্ঠে কথা বলার সাহস আছে এমন ব্যাক্তিদের উনি মন্ত্রী পরিষদে নেননি। আর তাই ঢাকা সিটির মেয়র পদকে বিলুপ্ত করে উনি চাইছেন আর যেনো এমন কেও না থাকে যে তার সমকক্ষ বা তার কাছাকাছি। উনি বিভিন্ন বিষয়ে সরাসরী হস্তক্ষেপ করে দেখাচ্ছেন যে উনি ছাড়া কোন কাজই সম্ভব না। শেয়ার বাজারের ক্ষেত্রে তিনি এলেন প্রোনোদোনা দিলেন.। কিন্তু যারা এই কারসাজ়ীর জন্য দায়ী তাদের তো সাস্তি দেওয়াই হয় নি বরং পুরষ্ক্রিত করা হয়েছিল। আসলে এক মাথাই আর কত বুদ্ধি ধরে তাই বলতে ইচ্ছে হয় ঢাকা বিভক্তির মত প্রধানমন্ত্রীর পদটা দুই ভাগে ভাগ হলে হয় তো জনসেবার মানটা বারানো যেত।
২০১১.১২.০৪ ২৩:৩০
Thanks a lot for your comment

ash

ash

২০১১.১২.০৪ ২৩:৩২
আপনারা হরতাল মানলেন আর না মানলে এতে কি কোনো পার্থক্য আছে/ আপনারা তথা কথিত বুদ্ধিজীবী রা কি সিদ্ধান্ত দেবেন যে এই হরতাল মানব আর ওই হরতাল মানব না........সব ভুয়া সব ভুয়া .... আমি তুমি সে তারা তাহারা সবাই মুখুশধারী , ভন্ড প্রতারক...