সব

জিম্মি উদ্ধার অভিযান

৫ জন নিহত, ১২ জন উদ্ধার, পরিস্থিতি নিয়ন্ত্রণে

নিজস্ব প্রতিবেদক

গুলশানে হলি আর্টিজেন রেস্তোরার ছাদে এক বিদোশি নাগরিককে (ডানে) নিয়ে দুই জিম্মিকারীকে (বামে) হাঁটতে দেখা যাচ্ছে। ছবিটি অভিযান শুরুর এক ঘন্টা আগে সকাল সাড়ে ৬টায় রেস্তোরার বিপরীত দিক থেকে তোলা। ছবি: প্রথম আলোগুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জিম্মি উদ্ধারে অভিযান শেষ পর্যায়ে। অভিযান শুরুর ৪৫ মিনিটের মাথায় সকাল ৮টা ১৬ মিনিটে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা জানান, পরিস্থিতি তাঁদের নিয়ন্ত্রণে। তবে এর পৌনে এক ঘণ্টা পর ওই রেস্তোরাঁর ভেতর থেকে কয়েকটি গুলির শব্দ শোনা গেছে। সকাল পৌনে নয়টার দিকে একটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। 

অভিযানে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একজন কর্মকর্তা প্রথম আলোকে বলেন, ভেতরে পাঁচজন মারা গেছে। ১২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। নিহত ও উদ্ধার করা ব্যক্তিদের পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি।
ঘটনাস্থলের কাছাকাছি থাকা প্রথম আলোর প্রতিবেদকেরা জানান, উদ্ধার অভিযানের একপর্যায়ে ওই রেস্তোরাঁয় সাতটি অ্যাম্বুলেন্স নেওয়া হয়। সেগুলোতে অনেককে সরিয়ে আনা হয়।
এদিকে অভিযান শুরুর আগে আইএসের (ইসলামিক স্টেট) কথিত বার্তা সংস্থা আমাক নিউজ ওই রেস্তোরাঁর ভেতরে তাদের হাতে নিহত কয়েকজনের রক্তাক্ত ছবি প্রকাশ করে। আমাক নিউজের সেসব ছবি যুক্তরাষ্ট্রভিত্তিক সাইট ইন্টেলিজেন্স গ্রুপ টুইটারে প্রকাশ করে অভিযান শুরুর প্রায় আধা ঘণ্টা আগে।
এর আগে আজ সকাল সাড়ে সাতটার পরপর পুলিশ, র‍্যাব, বিজিবি, সোয়াত ও সেনাবাহিনীর সমন্বয়ে অভিযান শুরু হয়। অভিযান শুরুর পর মুহুর্মুহু গুলির শব্দ শোনা যায়।
ঘটনাস্থলের আশপাশে থাকা প্রথম আলোর প্রতিবেদকেরা জানান, সকাল সাড়ে সাতটার পরপর সোয়াতের একটি দল একটি অ্যাম্বুলেন্স ঘিরে ওই রেস্তোরাঁ দিকে এগোতে থাকে। এরপর পর কয়েক দিক থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সমন্বিত অভিযান শুরু করেন।
এর আগে গতকাল শুক্রবার মধ্যরাত থেকেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা প্রস্তুতিতে নিতে শুরু করেন। ভোর পাঁচটার দিকেই তাঁদের প্রস্তুতি শেষ হয়। পরে আশপাশে অবস্থান নেওয়া সংবাদকর্মীদের পুলিশ নিরাপদ দূরত্বে সরিয়ে দেয়। আজ শনিবার সকাল ছয়টার দিকে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক ঘটনাস্থলে উপস্থিত হন। তিনি সেখানে উপস্থিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যদের সঙ্গে কথা বলেন। সকাল সাতটায় সাতটি সাঁজোয়া যানসহ সেনাবাহিনীর একটি দল ওই এলাকায় অবস্থান নেয়।
এর আগে গতকাল রাত পৌনে নয়টার দিকে গুলশানের ৭৯ নম্বরের আর্টিজান রেস্তোরাঁয় ৮ থেকে ১০ জন যুবক অতর্কিত হামলা চালায়। এরপর তারা ওই রেস্তোরাঁয় থাকা লোকজনকে জিম্মি করে। জিম্মিদের মধ্যে অন্তত ২০ জন বিদেশি নাগরিকসহ ৩০ থেকে ৩৫ জন আছেন বলে ধারণা করা হচ্ছে। এরপর থেকে পুরো চার কিলোমিটার এলাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ঘিরে রাখেন।
আর্টিজান বেকারি নামের ওই রেস্তোরাঁয় জঙ্গি হামলার কিছুক্ষণ পর পুলিশের অগ্রগামী দলের দুই কর্মকর্তা জঙ্গিদের গুলি ও বোমায় নিহত হন। আহত হন অন্তত ৪০ জন পুলিশ সদস্য। নিহত দুই পুলিশ কর্মকর্তা হলেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাহউদ্দিন।
গুলশানের ইউনাইটেড হাসপাতাল সূত্র জানায়, ওই হাসপাতালে মোট ৩৬ জন আহত ব্যক্তিকে নেওয়া হয়েছিল। এর মধ্যে দুজন মারা গেছেন। এখন ভর্তি আছেন ২৪ জন। বাকিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

জঙ্গি হামলা চালিয়ে দেশি-বিদেশি নাগরিকদের জিম্মি করার ঘটনায় দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

এই ধরনের অতর্কিত হামলা চালিয়ে লোকজনকে জিম্মি করার ঘটনা বাংলাদেশে এটাই প্রথম। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত জিম্মিদের অবস্থা সম্পর্কে নিশ্চিত কিছু জানা যায়নি।

আরও পড়ুন:
অভিযানের শুরুতেই উদ্ধার ৫
ছবিতে গুলশানের জিম্মি-ঘটনা
গুলি-বোমায় লুটিয়ে পড়লেন পুলিশ কর্মকর্তারা

কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

মৌলভীবাজারে দুটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ

মৌলভীবাজারে দুটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ

জঙ্গিগোষ্ঠীর আত্মঘাতী সদস্য ১৫ না ৩০?

জঙ্গিগোষ্ঠীর আত্মঘাতী সদস্য ১৫ না ৩০?

১১১ ঘণ্টা উৎকণ্ঠার অবসান

১১১ ঘণ্টা উৎকণ্ঠার অবসান

মন্তব্য ( ১৪ )

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
1 2 3 4
 
আরও মন্তব্য

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

বড় খেলাপিরা সুবিধা নিয়েও ঋণ পরিশোধ করছে না

বড় খেলাপিরা সুবিধা নিয়েও ঋণ পরিশোধ করছে না

বড় ঋণখেলাপিদের ঋণ পুনর্গঠন সুবিধা দিয়ে বিপাকে পড়েছে দেশের ব্যাংকগুলো। সুবিধা...
default image

সংক্ষেপ চালককে কুপিয়ে পিকআপ ছিনতাই

রাজধানীর শাহ আলী থানাধীন দিয়াবাড়ি এলাকায় চালককে কুপিয়ে পিকআপ ভ্যান ছিনিয়ে...
default image

শিশু গৃহকর্মীর রহস্যজনক মৃত্যু

রাজধানীর মোহাম্মদপুরের শাহজাহান রোডের একটি বাড়িতে ঐশী (১১) নামে এক শিশু...
default image

দোহারে জঙ্গি সন্দেহে তিন শিক্ষার্থী তুলে নেওয়ার অভিযোগ

ঢাকার দোহারে জঙ্গিবাদে সম্পৃক্ত সন্দেহে গতকাল মঙ্গলবার আইনশৃঙ্খলা রক্ষাকারী...
মৌলভীবাজারে দুটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ

মৌলভীবাজারে দুটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ

মৌলভীবাজারের পৃথক দুটি স্থানে দুটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ। মৌলভীবাজারের...
কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

কুষ্টিয়ার মিরপুর উপজেলায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ সন্দেহভাজন...
জঙ্গিগোষ্ঠীর আত্মঘাতী সদস্য ১৫ না ৩০?

জঙ্গিগোষ্ঠীর আত্মঘাতী সদস্য ১৫ না ৩০?

আগামী কয়েক মাস পর বড় ধরনের হামলার পরিকল্পনা আঁটছিল নব্য জেএমবি। সেই লক্ষ্যে...
১১১ ঘণ্টা উৎকণ্ঠার অবসান

সিলেটে ৪ জঙ্গির একজন মুসা বলে শনাক্ত ১১১ ঘণ্টা উৎকণ্ঠার অবসান

১১১ ঘণ্টা উৎকণ্ঠার পর শেষ হলো ‘অপারেশন টোয়াইলাইট’। গতকাল মঙ্গলবার...
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
© স্বত্ব প্রথম আলো ১৯৯৮ - ২০১৭
সম্পাদক ও প্রকাশক: মতিউর রহমান
সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম অ্যাভেনিউ, কারওয়ান বাজার, ঢাকা ১২১৫
ফোন: ৮১৮০০৭৮-৮১, ফ্যাক্স: ৯১৩০৪৯৬, ইমেইল: info@prothom-alo.info