সব

নিকটজনের কাছেই শিশুরা বেশি যৌন নির্যাতনের শিকার

মানসুরা হোসাইন
প্রিন্ট সংস্করণ

শিশুটির বয়স মাত্র চার বছর নয় মাস। হঠাৎ সে বদরাগী হয়ে উঠেছে। স্কুল থেকে ফিরে স্যান্ডেল দিয়ে নিজেই নিজেকে পেটাচ্ছে, নয়তো নিজের চুলের মুঠি ধরে নিজেই টানছে। সুযোগ পেলেই অন্য কোনোভাবে নিজেকে আঘাত করছে। মা-বাবাকে একসঙ্গে কাছাকাছি বসা দেখলেও বিরক্তি প্রকাশ করছে।
এই শিশুরই পাশের বাসায় থাকে তার কম বয়সী এক চাচা। খেলার ছলে এই শিশুকে সেই চাচা ডেকে নিয়ে যান। তারপর দরজা বন্ধ করে দেন। প্রায় প্রতিদিনই ঘটছে এ ঘটনা। কিন্তু শিশুটির চাচার এ খেলা পছন্দ হচ্ছে না। শিশুটি মাকে একদিন চাচার এ খেলার কথা জানায়। দিশেহারা মা। কেননা, এ ঘটনা স্বামী ও পরিবারের অন্যদের জানাতে গেলে পরিবারের মধ্যে শুরু হবে তুলকালাম কাণ্ড।
এই মা এখন ঢাকা শিশু হাসপাতালের মনোবিজ্ঞানীদের পরামর্শ মেনে সন্তানকে স্বাভাবিক করার চেষ্টা চালাচ্ছেন। হাসপাতালে এ ধরনের মা ও সন্তানের আনাগোনা আছেই। হাসপাতালের মনোরোগ বিশেষজ্ঞ মনোয়ারা পারভীন জাহাঙ্গীরি প্রথম আলোকে বলেন, ‘এই ধরনের নির্যাতকের তালিকায় কাছের আত্মীয়স্বজনেরাই বেশি থাকে।’
সম্প্রতি গাজীপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) ফাতেমা নজীব নিজের মেয়েকে (১৯ বছর) ধর্ষণ করায় এক বাবাকে যাবজ্জীবন কারাদণ্ড এবং এক লাখ টাকা অর্থদণ্ডাদেশ দিয়েছেন। অর্থদণ্ডের টাকা আসামির সম্পদ থেকে আদায় করে ক্ষতিগ্রস্ত ব্যক্তিকে দেওয়ারও আদেশ দিয়েছেন আদালত। অর্থাৎ পারিবারিক বলয়ের এ ধরনের কিছু ঘটনা প্রকাশও পেয়ে যাচ্ছে।
বেসরকারি সংস্থা (এনজিও) ব্রেকিং দ্য সাইলেন্স ১৯৯৪ সাল থেকে শিশুদের ওপর যৌন নির্যাতন বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে। সংস্থাটির জ্যেষ্ঠ কর্মসূচি সমন্বয়ক রোকসানা সুলতানা ছোট শিশুদের তার শরীরের সীমানা সম্পর্কে সচেতন করার বিষয়টিতে গুরুত্ব দেন। তিনি প্রথম আলোকে বলেন, ‘শিশুদের বলি, তোমার শরীরের একটি সীমানা আছে। দুই হাত দুই দিকে সমান করে তুলে ধরার পর বলা হয়, এইটুকু হলো সীমানা। তোমরা যাকে পছন্দ করবে না, তাদের এই সীমানার মধ্যে আসতে দেবে না।’
বাংলাদেশে ব্রেকিং দ্য সাইলেন্স ১৯৯৭ সালে এক গবেষণায় পারিবারিক বলয়ে শিশুর যৌন নির্যাতনের ৫০টি ঘটনা খতিয়ে দেখেছিল। এর মধ্যে ১৬ জন শিশুর নির্যাতনকারী ছিলেন তাদের পরিবারের ঘনিষ্ঠজন৷ ৩০ জন শিশুর নির্যাতনকারী পারিবারিক বন্ধু, গৃহশিক্ষক, পাড়া-প্রতিবেশী বা চেনাজানা লোক। মাত্র চারজন শিশুর নির্যাতনকারী ছিলেন অপরিচিত ব্যক্তিরা।
মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের নারী নির্যাতন প্রতিরোধে মাল্টি সেক্টরাল প্রকল্পের অধীনে পরিচালিত সাত বিভাগে সাতটি এবং ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টারের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, ২০০১ থেকে ২০১৩ সালের ডিসেম্বর পর্যন্ত পাঁচ বছরের কম বয়সী ২৮৬ জন শিশু যৌন নির্যাতনের শিকার হয়। এর মধ্যে প্রায় ৯৯ শতাংশই ধর্ষণের শিকার।
১৩টি জাতীয় পত্রিকায় প্রকাশিত তথ্য নিয়ে আইন ও সালিশ কেন্দ্রের (আশক) করা প্রতিবেদন অনুযায়ী, ২০১৩ সালে ছয় বছর বয়স পর্যন্ত সাতজনকে ধর্ষণের চেষ্টা করা হয়। একক ধর্ষণের শিকার হয় ৫৪ জন। দুজন গণধর্ষণের শিকারসহ মোট ৬২ শিশু এ ধরনের নির্যাতনের শিকার। ধর্ষণ-পরবর্তী হত্যা করা হয় চারজন শিশুকে।
ব্রেকিং দ্য সাইলেন্সের সংগৃহীত তথ্য অনুযায়ী, ২০০৯ সাল থেকে গত বছর পর্যন্ত পাঁচ বছরে ব্রেকিং দ্য সাইলেন্স, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টার এবং ঢাকা শিশু হাসপাতালে মোট ৩৯৬ জন শিশু (১৮ বছরের কম বয়সী) শুধু কাউন্সেলিংয়ের আওতায় আসে। এদের মধ্যে ৮৪ জন ছিল ছেলেশিশু।
গবেষক এবং চিকিৎসক-পরামর্শকেরা বলছেন, মেয়েশিশুর পাশাপাশি ছেলেশিশুদেরও যৌন নির্যাতনের ঝুঁকি প্রবল। ছেলেমেয়ে-নির্বিশেষে অভিভাবকদের সচেতন নজরদারি সমান জরুরি।

লামায় বৃদ্ধ দম্পতি খুন

লামায় বৃদ্ধ দম্পতি খুন

ছবিতে অভিযানের প্রস্তুতি

ছবিতে অভিযানের প্রস্তুতি

অভিযান চলছে, গুলির শব্দ

অভিযান চলছে, গুলির শব্দ

অভিযান শুরু, গুলির শব্দ

অভিযান শুরু, গুলির শব্দ

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
1 2 3 4
 
আরও মন্তব্য

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

অভিযানের চূড়ান্ত প্রস্তুতি

অভিযানের চূড়ান্ত প্রস্তুতি

সিলেট মহানগরের দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকায় সন্দেহভাজন জঙ্গি আস্তানায় আজ...
ঢাকায় বিস্ফোরণে নিহত ১ : আইএসের দায় স্বীকার

সিলেটে জঙ্গি আস্তানায় অভিযান ঢাকায় বিস্ফোরণে নিহত ১ : আইএসের দায় স্বীকার

সিলেটে জঙ্গি আস্তানায় অভিযান শুরুর ১৬ ঘণ্টার মাথায় গতকাল শুক্রবার সন্ধ্যায়...
default image

সেই বাড়ির আশপাশে সকাল থেকে রাত...

সিলেট সিটি করপোরেশনের ২৭ নম্বর ওয়ার্ডের শিববাড়ি-পাঠানপাড়া মূল সড়কে পাশাপাশি...
default image

পাবনায় যুবলীগের নেতা ও বগুড়ায় ছাত্রলীগকর্মী খুন

আধিপত্য বিস্তার ও ডিশ ব্যবসার নিয়ন্ত্রণকে কেন্দ্র করে পাবনার ঈশ্বরদীতে গত...
অভিযান চলছে, গুলির শব্দ video

অভিযান চলছে, গুলির শব্দ

ঝড়বৃষ্টির মধ্যে সিলেট মহানগরের দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকায় সন্দেহভাজন জঙ্গি...
বিশ্বসভায় যেতে চায় বাংলাদেশ

একাত্তরের গণহত্যা বিশ্বসভায় যেতে চায় বাংলাদেশ

পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পেতে শুরুতে...
ছবিতে অভিযানের প্রস্তুতি

ছবিতে অভিযানের প্রস্তুতি

সিলেট মহানগরের দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকায় সন্দেহভাজন জঙ্গি আস্তানায় অভিযান...
এবার বুফনের ‘১০০০’

এবার বুফনের ‘১০০০’

শুক্রবার নিজের ক্যারিয়ারের ১০০০তম প্রতিযোগিতামূলক ম্যাচটি খেলতে নেমেছিলেন...
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
© স্বত্ব প্রথম আলো ১৯৯৮ - ২০১৭
সম্পাদক ও প্রকাশক: মতিউর রহমান
সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম অ্যাভেনিউ, কারওয়ান বাজার, ঢাকা ১২১৫
ফোন: ৮১৮০০৭৮-৮১, ফ্যাক্স: ৯১৩০৪৯৬, ইমেইল: info@prothom-alo.info